‘নিয়মিত আয়কর দিলে দেশ এগিয়ে যেত’: লতিফ

দেশের মানুষ নিয়মিত আয়কর প্রদান করলে দেশে আরো এগিয়ে যেত বলে মন্তব্য করেছেন রংপুর কর অঞ্চলের কমিশনার মো. আবদুল লতিফ।

শনিবার, ৩০ নভেম্বর দুপুরে আয়কর দিবসের রংপুর আয়োজিত কর অঞ্চল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আবদুল লতিফ বলেন, সরকারের রাজস্ব খাত সমৃদ্ধ করতে সকলকে কর প্রদানের ব্যাপারে সচেতন হচ্ছে। আয়কর প্রদান করা আমাদের নাগরিক ও সাংবিধানিক দায়িত্বের একটি অংশ। বৎসরে নূন্যতম আড়াই লাখ টাকার ঊর্ধ্বে আয় হলে নিয়মানুযায়ী কর দিতে হয়। কিন্তু আমরা আয়কর দেই না। আয়কর না বাড়লে সমৃদ্ধ দেশ গড়ার ভীষণ বিলম্বিত হবে।

তিনি বলেছেন, নিবন্ধিত করদাতাদের সবাই তো নিয়মিত আয়কর প্রদান করেন না। দেশে প্রায় সাড়ে তিন কোটি মানুষের আয়কর দেয়ার সামর্থ্য রয়েছে। অথচ আয়কর প্রদান করে মাত্র ২২ লাখ মানুষ। আয়কর নিয়ে অবহেলা ও অসচেতনতা দূর হলে দেশ রাজস্ব খাতে আরও সমৃদ্ধ হবে। আমাদের উন্নয়নও তরান্বিত হবে।

এরআগে সকালে ‘সমৃদ্ধ সোনালি দিন, আনতে হলে আয়কর দিন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুর কর অঞ্চলের কার্যালয় চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে আয়কর দিবসের শোভাযাত্রার উদ্বোধন করা হয়। পরে সেখান থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে রংপুর মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা থেকে আয়কর প্রদানে জনগণকে উদ্বুদ্ধ করতে জনসচেতনতামূলক লিফলেট বিলি করা হয়।

বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে রংপুর মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে, ছবি: রাতদিন.নিউজ
বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে রংপুর মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে, ছবি: রাতদিন.নিউজ

কর কমিশনার আবদুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) মহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (বি সার্কেল) মারুফ আহম্মেদ, রংপুর কর অঞ্চলের অতিরিক্ত কর কমিশনার শেখ মনিরুজ্জামান। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপ-কর কমিশনার সুমন কুমার বর্মণ।

শোভাযাত্রা শেষে কর অঞ্চলের কার্যালয় চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভা আয়কর প্রদানের ব্যাপারে জনসচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে অতিথিরা বলেন, সমৃদ্ধ দেশ গড়তে যথাযথ আয়কর দিতে হবে। এসময় রংপুর কর অঞ্চলের কর্মকর্তারা, ব্যবসায়ী প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার করদাতারা উপস্থিত ছিলেন।

এনএ/রাতদিন