প্রেসিডেন্টের নিরাপত্তা উপদেষ্টা করোনায় আক্রান্ত, গুঞ্জন ট্রাম্পকে নিয়ে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন করোনায় আক্রান্ত হয়েছেন। সম্প্রতিতাঁর করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে। রবার্ট ও’ব্রায়েন প্রথম মার্কিন প্রশাসনের উচ্চ পদস্থ আধিকারিক যিনি এই করোনায় আক্রান্ত হলেন।

এই সংক্রমণ সম্পর্কে ওয়াকিবহাল দুই বিশ্বাসযোগ্য ব্যক্তি নাম না প্রকাশের শর্তে প্রথমবারের মতো ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার করোনায় আক্রান্ত হওয়ার খবর প্রথম প্রকাশ্যে আনেন। এই বিষেয়ে সরকারিভাবে কোনও এক্তিয়ায় না থাকার কারণে নিজেদের নাম প্রকাশ্যে আনেননি তাঁরা।

গতকাল সোমবার, ২৭ জুলাই সকালে মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা করোনায় আক্রান্ত হওয়ার খরর প্রথম প্রকাশিত হয়। এর পরপরই প্রশাসনের ভেতরে হইহই পড়ে যায়। প্রকাশিত খবর অনুসারে, সম্প্রতি একটি পারিবারিক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন রবার্ট ও’ব্রায়েন। সেখান থেকে তিনি সংক্রমিত হয়েছেন বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

এই খবর ছড়িয়ে পড়ার কিছুক্ষণের মধ্যে এই বিষয়ে বিবৃতি দেয় হোয়াইট হাউজ। এই খবরের সত্যতা কার্যত স্বীকার করে নিয়েছে তারা। জানানো হয়েছে, প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার করোনার মৃদু উপসর্গ দেখা দিয়েছে। ফলে বর্তমানে সেল্ফ-আইসোলেশনে আছেন তিনি। দূরের এক নিরাপদ স্থান থেকে কাজ করে চলেছেন রবার্ট।

প্রেসিডেন্ট ট্রাম্প কেমন আছেন? তিনি কি আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছেন? এই সমস্ত বিষয় নিয়ে শুরু হয় চর্চা। যদিও সমস্ত জল্পনা অমূলক বলে উড়িয়ে দিয়েছে হোয়াইট হাউজ। তারা জানিয়েছে, ‘প্রেসিডেন্ট বা ভাইস-প্রেসিডেন্টের করোনায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার কোনও সম্ভাবনা নেই।’ রবার্ট ও’ব্রায়েন করোনায় আক্রান্ত হওয়ায় ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের কাজকর্মের উপরেও কোনও প্রভাব পড়বে না বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

প্রসঙ্গত, সোমবার রাত পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৪২ লক্ষ২৫ হাজারের বেশি ব্যক্তি। আর ১ লক্ষ ৪৬ হাজার ৪০০ জেনের বেশি মানুষের মৃত্যু হয়েছে দেশটিতে।

জেএম/রাতদিন