ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি, পিছিয়েছে ভারত

খুব বড় ধরনের পরিবর্তন না হলেও ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ধীরে ধীরে উন্নতির দিকে ধাবিত হচ্ছে। গত ৬ মাসে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি হয়েছে ১০ ধাপ।

চলতি বছরে ঘোষিত র‌্যাংকিংয়ে প্রতিবারই একটু একটু করে উন্নতি হয়েছে বাংলাদেশের।

সর্বশেষ আজ বৃহস্পতিবার, ২৫ জুলাই ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ এগিয়েছে এক ধাপ। বাংলাদেশের র‌্যাংকিং এখন ১৮২। গত ১৪ জুন ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ১৮৩ নম্বরে।

দক্ষিণ এশিয়ার শীর্ষ দেশ ভারত পিছিয়েছে দুই ধাপ। দেশটি দুই ধাপ পিছিয়ে এখন ১০৩ নম্বরে। এ অঞ্চলের বেশিরভাগ দেশই পিছিয়েছে। আফগানিস্তান ১৪৯, মালদ্বীপ এক ধাপ পিছিয়ে ১৫২ নম্বরে, নেপাল ১৬৬, ভুটান ১৮৬, শ্রীলংকা ২০০ এবং পাকিস্তান আছে ২০৪ নম্বরে।

এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছে ইরান। তবে ফিফা র‌্যাংকিংয়ে তারা ৩ ধাপ পিছিয়ে ২০ থেকে নেমেছে ২৩ নম্বরে। এশিয়ায় ২ নম্বরে জাপান এবং তিনে দক্ষিণ কোরিয়া। এশিয়া চ্যাম্পিয়ন কাতারের অবনতি হয়েছে ৭ ধাপ। ফিফা র‌্যাংকিয়ে ৫৫ নম্বর থেকে তারা এখন ৬২ নম্বরে।

২০৪টি দেশের মধ্যে যথারীতি শীর্ষে আছে বেলজিয়াম। তবে ফ্রান্সকে পেছনে ফেলে র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানটি দখল করেছে সম্প্রতি কোপা আমেরিকা জেতা ব্রাজিল। ফ্রান্সের অবস্থান এখন ৩ নম্বরে।

শান্ত/রাতদিন