বনানী অগ্নিকান্ডে নিহত আবির স্মরণে পাটগ্রামে ‘আবির চত্বর’

আনজির সিদ্দিক আবির (২৫)। রাজধানীর বনানীর বহুতল ভবন এফআর টাওয়ারে একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। অন্যান্য দিনের মতো গত ২৮ মার্চ সকালে বাসা থেকে বেরিয়ে অফিস গিয়েছিলেন তিনি। কিন্তু সেখান থেকে আর বেঁচে ফিরতে পারেননি। ভবনটিতে সংঘটিত ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় মারা যান তিনি।

তিনি লালমনিরহাটের পাটগ্রাম পৌর শহরের ব্যবসায়ী আবু বকর সিদ্দিক বাচ্চু ও শিক্ষক তাশরিফা খানম তামান্না দম্পত্তির সন্তান।

সেই আবিরের স্মৃতিকে ধরে রাখতে পাটগ্রাম সরকারি জসমুদ্দিন কাজি আব্দুল গণি কলেজের সামনে উদ্বোধন করা হয়েছে ‘আবির চত্বর’। এই জায়গাটি তার খুব প্রিয় ছিল।

রোববার, ৯ জুন দুপুরে আনুষ্ঠানিকভাবে আবির চত্বরের ঘোষণা দেন সাবেক মন্ত্রী ও স্থানীয় সাংসদ মোতাহার হোসেন।

এসময় সেখানে ছিলেন পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) আব্দুল করিম, পৌর মেয়র সমশের আলী, ওসি মনসুর আলী সরকার, পাটগ্রাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন লিপু, পাটগ্রাম মহিলা কলেজ অধ্যক্ষ মিজানুর রহমান নিলু এবং নিহত আনজির সিদ্দিক আবিরের বাবা আবু বকর সিদ্দিক বাচ্চু ও চাচা মোস্তাফিজুর রহমান।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘কলেজ মোড়ের যেখানে চত্বরের ঘোষণা দেয়া হলো সেটি ছিল আবিরের প্রিয় জায়গা।’

ছবি : রাতদিন.নিউজ

এফআর টাওয়ারে আবির নিজের অফিসের ওয়াশরুমে ঢোকার পর ভবনে আগুন লাগে। আগুন লাগার খবরে অফিসে থাকা অন্যান্যরা বেরিয়ে বাইরে এলেও আবির সেখানে আটকা পড়ে। পরে সহকর্মীর ফোনে আগুন লেগেছে জেনে ভবন থেকে বের হওয়ার চেষ্টা করেন তিনি। তবে পরবর্তিতে উদ্ধারকর্মীরা ভবনের ১৩ তলা থেকে তার মরদেহ উদ্ধার করে।

এবি/রাতদিন