বাঘও করোনায় আক্রান্ত!

নিউইয়র্কের ব্রোনক্স চিড়িয়াখানায় একটি বাঘের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। চার বছর বয়সী স্ত্রী প্রজাতির নাদিয়া নামের বাঘটি মালয়েশিয়ান প্রজাতির। মানুষের শরীর থেকে তার শরীরে ভাইরাসটি প্রবেশ করেছে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

তারা জানায়, নাদিয়া, তার বোন আজুল, আরো দুটি বাঘ এবং তিনটি আফ্রিকান সিংহ ‘শুকনো কাশির’ সমস্যায় ভুগছে। শ্বাসযন্ত্রের এ সমস্যা দেখা দেয়ায় ওই পশুগুলোর কোভিড-১৯ পরীক্ষা করা হয়। এতেই নাদিয়ার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।

করোনাভাইরাসে বিশ্বব্যাপী প্রায় ৬৯ হাজার মানুষের মৃত্যুর মধ্যেই এই প্রথম কোনো বাঘের এতে সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেলো। বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের অ্যাগ্রিকালচারস ন্যাশনাল ভেটেনারি ল্যাবরেটরিজ।

ব্রোনক্স চিড়িয়াখানা কর্তৃপক্ষের দেয়া এক বার্তায় জানানো হয়েছে, বাঘগুলোর ক্ষুধামন্দার সমস্যা দেখা দিলেও তারা পর্যবেক্ষণের মধ্যে আছে। বাঘগুলো তাদের পরিচারকের সঙ্গে বেশ সাড়া দিচ্ছে।

ঠিক কিভাবে তাদের মধ্যে কনোরাভাইরাস ছড়ালো সেটা এখনও অজানা। কারণ, একেকটা প্রজাতি করোনাভাইরাসের সঙ্গে একেকরকম আচরণ করে। একেক প্রজাতি করোনাভাইরাসে আক্রান্ত হলে একেকরকম লক্ষণ প্রকাশ করে।

তবে যতদিন পুরোপুরি সেরে না ওঠে ততোদিন বাঘগুলোকে পর্যবেক্ষণে রাখা হবে বলেও এতে জানানো হয়।

তবে ধারনা করা হচ্ছে, বাঘগুলোর দেখভাল করা লোকদের কারো মাধ্যমেই হয়তো ছড়িয়েছে এই ভাইরাস।হয়তো ওই ব্যক্তির মধ্যে এখনো করোনাভাইরাসের লক্ষণ প্রকাশ পায়নি। কিন্তু তিনি ভাইরাসটি বহন করছেন।

জেএম/রাতদিন

যে কারণে চিড়িয়াখানা কর্তৃপক্ষ এ বিষয়ে সতর্ক হয়েছে। বাঘগুলোর দেখভাল দায়িত্বে নিয়োজিত লোকদের পরীক্ষা করে দেখা হবে এবং চিড়িয়াখানা থেকে দূরে রাখা হবে বলে তারা জানায়।

জেএম/রাতদিন