বৃষ্টি হতে পারে কাল থেকে, এরপর আবার শৈত্যপ্রবাহ

অবশেষে সূর্যের দেখা মিলেছে। টানা ছয় দিন পর, বছরের প্রথম শৈত্যপ্রবাহের পর গতকাল সোমবার দুপুরে কিছুটা উত্তাপের দেখা পেয়েছে দেশবাসী। আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশ থেকে শৈত্যপ্রবাহ বিদায় নিয়েছে।  তবে আশার এই খবরের সাথে আরেকটি দু:সংবাদও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

কাল বুধবার থেকে দেশের বেশির ভাগ স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। থেমে থেমে ওই বৃষ্টি শনিবার পর্যন্ত চলতে পারে। তবে আজ মঙ্গলবারও দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা বাড়তে পারে। অর্থাৎ শীত আরও কমবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি শুরুর আগে ও চলাকালে দেশের বেশির ভাগ এলাকা থেকে কুয়াশা সরে যাবে। তাপমাত্রা বেড়ে ও কুয়াশা কমে রাজধানীসহ বেশির ভাগ বড় শহরের বায়ুর মান কিছুটা হলেও ভালো হবে। তবে বৃষ্টি শেষ হওয়ার পর অর্থাৎ আগামী রোববার থেকে তাপমাত্রা আবারও কমতে শুরু করবে। আরেক দফা শৈত্যপ্রবাহ শুরু হতে পারে ওই সময়টিতে। শীতের ধাক্কা চলতে পারে তিন থেকে পাঁচ দিন পর্যন্ত।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, বুধবার থেকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হতে পারে। বৃষ্টি থেমে যাওয়ার পর রোববার থেকে আরেক দফা তাপমাত্রা কমে শীত বাড়তে পারে। শুষ্ক পশ্চিমা লঘুচাপ ও জলীয় বাষ্পপূর্ণ পুবালি বায়ুর মিশ্রণের ফলে ওই বৃষ্টি শুরু হতে পারে। তিনি বলেন, বৃষ্টি থেমে যাওয়ার পর যে শৈত্যপ্রবাহ শুরু হবে, তাতে কুয়াশা কম থাকতে পারে।

গতকাল রাজশাহী ও রংপুর বিভাগের বেশির ভাগ স্থানের সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

জেএম/রাতদিন