বেরোবিতে পতাকা বিকৃতি: ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ ওসিকে

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে(বেরোবি) জাতীয় পতাকা বিকৃতি ও অবমাননার অভিযোগে নগরীর তাজহাট থানায় দায়ের করা রাষ্ট্রদ্রোহিতার মামলা ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে ওসিকে আদেশ দিয়েছেন আদালত। রংপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শওকত আলী আজ রোববার, ২০ ডিসেম্বের এ আদেশ দেন।

এর আগে তাজহাট থানার ওসি আদালতে আবেদন করে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করার অনুমোদন দেওয়ার আবেদন করেন। বিষয়টি নিশ্চিত করেছেন তাজহাট থানার ওসি আখতারুজ্জামান।

মহান বিজয় দিবসে জাতীয় পতাকা বিকৃত করে সংবিধান লঙ্ঘনের দায়ে বেরোবির উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহসহ ১০ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে দুটি এজাহার করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে রংপুর মেট্রোপলিটন তাজহাট থানায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সাবেক সিনিয়র সহসভাপতি আরিফুল ইসলাম আরিফ পৃথক দুটি এজাহার দেন।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক এবং গণিত বিভাগের শিক্ষক ও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমানের দায়েরকৃত এজাহারে বলা হয়, ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক চত্বরে জাতীয় পতাকার নকশা পরিবর্তন করে সবুজের ভেতর লাল বৃত্তের পরিবর্তে চারকোনা আকৃতির পতাকা বানিয়ে ছবি তোলেন কয়েকজন শিক্ষক। এতে সংবিধানের ৪(২) অনুচ্ছেদ লঙ্ঘন করা হয়েছে এবং তারা স্বাধীনতা স্মারক চত্বরে উপস্থাপন করে জাতীয় পতাকা মেঝেতে ও পায়ের নিচে স্পর্শ করে ছবি তুলেছেন। যা সংবিধানের ৭(ক) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রদ্রোহিতার শামিল। এতে অনুষ্ঠান আয়োজনের হুকুমের আসামি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহকে দায়ী করা হয়।

অপর আসামিরা হলেন গণযোগাযোগ ও সাংবাদিকাতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, বাংলা বিভাগের প্রধান অধ্যাপক পরিমল চন্দ্র বর্মন, ভূগোল ও পরিবেশ বিভাগের প্রভাষক শামীম হোসেন, ইতিহাস ও প্রত্নতত্ব বিভাগের প্রভাষক সোহাগ আলী, মার্কেটিং বিভাগের সহাকারী প্রক্টর ও সহকারী অধ্যাপক মাসুদুল হাসান, সমাজবিজ্ঞান বিভাগের রাম প্রসাদ বর্মণ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক বাসক রহমতুল্লাহ, একই বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল কাইয়ুম ও উপাচার্যের পিএস আমিনুর রহমান। এ ছাড়া আরো ৮-৯ জনকে অজ্ঞাত আসামি করা হয়।

এবি/রাতদিন