ভারতে লকডাউন বাড়ল ৩১ মে পর্যন্ত

করোনার বিস্তার রোধে ভারতে চতুর্থ দফায় লকডাউন আরো দুই সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে। গত ২৫ মার্চ শুরু হওয়ার পর আজ ১৭ মে তৃতীয় দফার লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে। সোমবার থেকে শুরু হয়ে আগামী ৩১ মে পর্যন্ত চলবে চতুর্থ দফার লকডাউন। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নির্দেশনা জারি হয়েছে।

মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং পাঞ্জাব এরই মধ্যে ৩১ মে পর্যন্ত লকাডউনের মেয়াদ বাড়িয়েছে। এছাড়া হরিয়ানা, তেলেঙ্গানা, বিহার, উড়িষ্যা এবং আসাম রাজ্য সরকার লকডাউন বাড়ানোর সুপারিশ করেছে। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সেটি এখন পর্যন্ত ঘোষণা বা অনুমোদন করেনি।

মেট্রো রেল ও বিমান পরিষেবা বন্ধ থাকবে। তবে আন্তঃরাজ্য বাস চালানোর বিষয়টি রাজ্যের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। তারা চাইলে আন্তঃরাজ্য বাস চলাচল করতে পারবে। ৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল ও রেস্তোরাঁ।

নতুন কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে চতুর্থ দফার লকডাউনে। সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পযর্ন্ত জারি করা হবে ‘নাইট কারফিউ’। প্রয়োজনে ১৪৪ ধারা জারি করতে পারবে স্থানীয় প্রশাসন। তবে জরুরি পরিষেবার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। জরুরি প্রয়োজন ছাড়া এই সময়ে রাস্তায় কেউ বের হতে পারবে না। এছাড়া ৬৫ বছরের বেশি ও ১০ বছর পর্যন্ত বয়সী শিশুদের বাড়ির বাইরে বের হতে দেওয়া হবে না। বাড়ির বাইরে যেতে পারবেন না অন্তঃসত্ত্বা নারীরা।

করোনার সংক্রমণ ও বিস্তারের ওপর বিশেষ এলাকাকে লাল, কমলা এবং সবুজ জোন হিসেবে চিহ্নিত করবে এখন রাজ্য সরকার। তারপর প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার রোধে ওইসব এলাকায় বিশেষ ব্যবস্থা তথা বিধিনিষেধ আরোপ করবে স্থানীয় সরকার।

উল্লেখ্য, ভারতে সর্বোচ্চ হারে ছড়াচ্ছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘন্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৯৮৭ জন; যা কিনা এখন পর্যন্ত ভারতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন প্রায় ৯১ হাজার। মৃত্যু হয়েছে প্রায় ৩ হাজার মানুষের।

সূত্র- আনন্দবাজার।