রংপুরে অনুমোদনহীন এক কারখানায় ১৬ ধরণের সাবান তৈরি!

কোনো প্রকার অনুমোদন ও মান ছাড়াই রংপুর নগরীর একটি কারখানাতেই দীর্ঘ দিন ধরে তৈরি হচ্ছিল ১৬ ধরণের সাবান ও ডিটারজেন্ট পাউডার। নিউ জুম্মপাড়ার (পাকার মাথা) ‘ইকবাল সোপ অ্যান্ড ডিটারজেন্ট ফ্যাক্টরী’ নামের সেই প্রতিষ্ঠানে গোয়েন্দা পুলিশ। আজ বৃহস্পতিবার, ১২ নভেম্বর বিকেলে সেখানে অভিযান চালানো হয়।


অভিযানে ১৬ ধরণের সাবান ও ডিটারজেন্ট এবং মেশিনপত্রসহ প্রায় ৬০ লাখ টাকার মালামাল জব্দ করা হয়। পরে প্রতিষ্ঠানটির মালিককে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালতের বিচারক ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরিন জাহান।

রংপুর মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) এডিসি উত্তম প্রসাদ পাঠক অভিযানের নেতৃত্ব দেন।

জানা গেছে, কেমিস্ট ছাড়াই সাবান উৎপাদন, বিএসটি আইয়ে অনুমোদন না থাকা, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা, কর্মীদের চিকিৎসার সদন, অগ্নি নির্বাপক ব্যবস্থা, উৎপাদিত পণ্যে উৎপাদনের তারিখ ও মেয়াদকাল ছাড়াই সেগুলো বাজারজাত করা হচ্ছিল। এছাড়া ১৬ ধরণের পণ্য উৎপাদিত হলেও আলাদা নামকরণের অনুমোদন ও তৈরির উপাদান উল্লেখ ছিল না সাবান ও ডিটারজেন্টে।

ইকবাল সোপ অ্যান্ড ডিটারজেন্ট ফ্যাক্টরীতে পাকিজা গ্রীন সাবান, পাকিজা ইয়েলো সাবান, ইকবাল সুপার সাবান, এ্যাংকর ডিটারজেন্ট পাউডার, হাতি সাবান, নোঙর বল সাবান, ফ্রেশ ওয়াশ ডিটারজেন্ট পাউডার, সিগাল পাখি বল সাবান, পাকা বল সাবান, তারা মার্কা বল সাবান, ইকবাল সুপার সাবান, স¤্রাট বল সাবান ও ডিলাক্স বল সাবান তৈরি হতো।


এবি/রাতদিন