রংপুরে আক্রান্তের সংখ্যা বেশি, সবচেয়ে কম কুড়িগ্রামে

চলতি মাসের প্রথম আটদিনে রংপুর জেলায় ১৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। বর্তমানে রংপুর জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ৮৬১ জন। আর সুস্থ হয়েছেন এক হাজার ৫২০ জন। এখন পর্যন্ত সর্বমোট মারা গেছেন ৩২ জন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক রিপোর্ট অনুযায়ী দেশে করোনা আক্রান্তে হার সবচেয়ে কম রংপুর বিভাগে। যদিও আক্রান্তের দিক থেকে বিভারে শীর্ষে রয়েছে রংপুর জেলা।

জেলা সিভিল সার্জন অফিস জানায়, গতকাল শনিবার, ৮ আগস্ট রংপুর জেলায় ১৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন শনাক্ত হয়েছে ২৬ জন। এছাড়াও ১ হতে ৬ আগস্ট পর্যন্ত যথাক্রমে ৮, ১৬, ৯, ৩২, ২৭ ও ২৬ জন মানুষ করোনা পজিটিভ হিসাবে শনাক্ত হয়েছেন। গেল আট দিনে গড়ে প্রতিদিন ২০ জন করে আন্ত হয়েছেন।

সূত্র মতে, গত চার মাসে রংপুর মহানগরসহ আট উপজেলায় করোনা সংক্রমিত রোগী শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৬১ জনে। এদের মধ্যে হাসপাতাল ও বাড়িতে থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৫২০ জন। এই ভাইরাসে জেলায় ৩২ জনের মৃত্যু হয়েছে।

রংপুরের সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় জানান, রংপুর জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল ৮ এপ্রিল।

রংপুরে বেশি কুড়িগ্রামে কম: বাংলাদেশ বিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিচুয়েশন রিপোর্ট-২৩ অনুযায়ী দেশে করোনা আক্রান্তে হার সবচেয়ে কম রংপুর বিভাগে। রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে পাওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী রংপুর বিভাগে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে ৩৪৭ দশমিক তিন জন আক্রান্ত।
বিভাগের সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে রংপুর জেলায়। এরপর রয়েছে দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, লালমনিরহাট, ঠাকুরগাঁও, গাইবান্ধা জেলার অবস্থান। আর সবচেয়ে কম করোনা রোগী শনাক্ত হয়েছে কুড়িগ্রামে।

এবি/রাতদিন