রংপুরে পৌনে ২ কোটি টাকার কর আদায়

রংপুরে সাত দিনব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে। শুরু হওয়া আয়কর মেলায় তিন দিনে পৌনে দুই কোটি টাকা আয়কর বিবরণী বা রিটার্ন দাখিল করেছেন পাঁচ হাজার ৬৫ জন।

নিবার (১৬ নভেম্বর) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন রংপুর কর অঞ্চলের উপ-কর কমিশনার (সদর দফতর ও প্রশাসন) সুমন কুমার বর্মন ।

তিনি জানান, গত বৃহস্পতিবার, ১৪ নভেম্বর থেকে শুরু হওয়া আয়কর মেলায় আজকে পর্যন্ত পাঁচ হাজার ৬৫ জন করদাতা রিটার্ন দাখিল করেন। দাখিলকৃত রিটার্নের বিপরীতে ১ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার ৭৪৬ টাকার কর আদায় হয়েছে। নতুন ই-টিআইএন রেজিস্ট্রেশন করেছেন ১৪৫ জন করদাতা। এই তিন দিনে মেলাতে সেবা গ্রহীতার সংখ্যা ছিল ১০ হাজার ৭৬৫ জন।

সুমন কুমার বর্মন আরো জানান, মেলায় প্রতিদিনই সকাল থেকে বিকেল পর্যন্ত বিপুল সংখ্যক করদাতা উপস্থিতি রয়েছে। করদাতাদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। মেলায় নতুন-পুরাতন করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণের জন্য পাঁচটি বুথ রাখা হয়েছে।

আয়কর বিষয়ক পরামর্শের জন্য একটি বুথ ও আয়কর জমা দেওয়ার জন্য সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের তিনটি বুথের সুবিধাসহ মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী ও মহিলা এবং সশস্ত্রবাহিনীর সদস্যদের আয়কর রিটার্ন দাখিলের সুবিধার্থে পৃথক দুটি বুথের ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়াও কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুর এবং জাতীয় সঞ্চয় অধিদফতর/ব্যুরো রংপুর-এর দুইটি স্টল প্রচারণার জন্য বরাদ্দ করা হয়। অনলাইনে আয়করের টাকা প্রদানের জন্য ই-পেমেন্ট সার্ভিসের সুবিধা রাখা হয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে।

এদিকে, গাইবান্ধা জেলা ছাড়া রংপুর বিভাগের সাত জেলার মোট আটটি স্পটে আয়কর মেলা চলছে। রংপুর কর অঞ্চল এই মেলার আয়োজন করেছে।

এনএ/রাতদিন