রংপুরে শঙ্খধ্বনি ও উলুধ্বনি প্রতিযোগিতায় সংঘর্ষ, আহত ৮

রংপুরে পূজা উদযাপন পরিষদের দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত আটজন আহত হয়েছেন। আজ শনিবার, ২৯ আগস্ট শঙ্খধ্বনি ও উলুধ্বনি প্রতিযোগিতা অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

নগরীর সেন্ট্রাল রোডের ক্ষত্রিয় সমিতি অফিসে সংঘর্ষের সময় বেশ কয়েকটি চেয়ারও ভাংচুর করা হয়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, রংপুর মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি ধনজিত ঘোষ তাপস ও সাধারণ সম্পাদক সুব্রত সরকার মুকুলের নেতৃত্বাধীন কমিটি ভেঙে দিয়ে পুজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটি ভবোতোষ সরকার বাচ্চুকে আহবায়ক এবং প্রশান্ত কুমার অ্যাডভোকেটকে সদস্য সচিব করে নতুন কমিটি ঘোষণা করে। এ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল।

আজ দুপুরে নব গঠিত পুজা উদযাপন কমিটির উদ্যেগে জাতীয় পর্যায়ে শঙ্খ ধ্বনি ও উলু ধ্বনি প্রতিযোগিতার আয়োজন করা হয়। মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠান শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বাতিল হওয়া পূজা উদযাপন পরিষদের লোকজন সভাস্থলে হামলা চালায়। এ ঘটনার জন্য দুই পক্ষই পরস্পরকে দায়ী করেছে।

ধনজিত ঘোষ অভিযোগ করেন, তাদের না জানিয়ে এবং মেয়াদ থাকার পরও কোনও কারণ ছাড়াই তাদের কমিটি একতরফা ভাবে বিলুপ্ত করার কোন অধিকারও কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের নেই। তারা অন্যায়ভাবে তাদের কমিটি বিলুপ্ত করে নতুন আহবায়ক কমিটি গঠন করেছেন।

তিনি দাবি করেন,পূজা উদযাপন পরিষদ রংপুরের সংখ্যাগরিষ্ট নেতাকর্মীই এই অবৈধ সিদ্ধান্ত মানেন না। তাদের ওপর হামলা করা হয়েছে, তারা কোনও হামলা করেনি বলেও দাবি তার।

নব গঠিত রংপুর মহানগর পূজা উদযাপন পরিষদের সদস্য অ্যাডভোকেট প্রশান্ত কুমার  জানান, তারা জাতীয়ভাবে শঙ্খ ধ্বনি ও উলু ধ্বনি প্রতিযোগিতার আয়োজন করছিলেন। দেশের বিভিন্ন স্থান থেকে দুই শতাধিক প্রতিযোগী অংশ নিয়েছিলেন। অনুষ্ঠান চলাকালে তাদের অনুষ্ঠান বানচালের অপচেষ্টা করলেও সাধারণ মানুষ তা প্রতিহত করেছে।

মেট্রোপলিটন পুলিশের কোতয়ালী থানার ওসি আব্দুর রশিদ জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

এবি/রাতদিন