রঙ্গিন আলোয়-পুষ্পমাল্যে পাটগ্রামে বিলুপ্ত ছিটমহলের বর্ষপূর্তি

২০১৫ সালের ৩১ জুলাই পর্যন্ত নাম ছিলো বড়খেঙ্গির ছিটমহল। ১ আগষ্ট থেকে এর নাম হয়ে যায় মুজিব- ইন্দিরা নগর। সেদিন শুধু নামই বদলায়নি, সেদিন থেকেই শুরু হয়েছে পরিবর্তন। লেগেছে উন্নয়নের ছোঁয়া, বদলে গেছে বড়খেঙ্গির ছিটমহল পুরোটাই। এই পূণর্জন্ম উদযাপনেই এখানে আয়োজন করা হয় ছিটমহল বিলুপ্তির চতুর্থ বর্ষপূতি উৎসব।

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার কুচলিবাড়ী ইউনিয়নের মুজিব- ইন্দিরা নগরে ছিটমহল বিলুপ্তির চতুর্থ বর্ষপূর্তি পালন করেছে। দিনের শুভসূচনা করা হয় বৃহষ্পতিবার, ১ আগষ্ট রাত ১২.০১ঘটিকায়। মোমবাতি প্রজ্বলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির প্রতিকৃতিতে পু¯পমাল্য অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বর্ষপূতি উৎসব। রঙ্গিন আলোর বন্যায় এসময় ভাসতে থাকে পুরো এলাকা।

দিনব্যাপী আয়োজন করা হয় খেলাধুলা, আনন্দ শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মিলাদ ও বিশেষ দোয়া মাহফিলের।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিলুপ্ত ছিটমহল ঊন্নয়ন পরিষদের সভাপতি, সাবেক ভারত- বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কেন্দ্রীয় কমিটির নেতা পল্লী চিকিৎসক কবি গোলাম মতিন রুমি।

আলোচনাসভায় বিলুপ্ত ছিটমহলের ব্যাপক উন্নয়ন করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানিয়ে তাঁর প্রশংসা করেন বক্তারা।

অনুষ্ঠানে বাঁশকাটা ছিটমহলের মকছুল হোসেন, বালাপুকুরি ছিটমহলের সেলিম হোসেন, বাগডাকিয়া ছিটমহলের মোহাম্মদ মিঠু, লতামারি ছিটমহলের জহুরুল হক, মহসিন আলী ছাড়াও উপজেলার বিভিন্ন বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাগণ উপস্থিত ছিলেন।

জেএম/রাতদিন