রাবি ভর্তি পরীক্ষায় নানা পরিবর্তন, যোগ হলো লিখিত পরীক্ষা

এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষা চালু করাসহ পরীক্ষা পদ্ধতিতে বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছে ।

আগামী ২০ অক্টোবর থেকে শুরু হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। প্রাথমিক আবেদন করতে হবে অনলাইনে। আগামী ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ১২ সেপ্টেম্বর রাত ১২টার মধ্যে আবেদন করা যাবে।

বুধবার, ২৪ জুলাই দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা কমিটির সভা শেষে ভর্তি উপ-কমিটির সভাপতি ও রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা জানান, আগামী ২০-২২ অক্টোবর পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর লিখিত পদ্ধতি চালু করা হয়েছে। পরীক্ষা পদ্ধতিতে বেশ কয়েকটি পরিবর্তন আনার বিষয়টিও নিশ্চিত করেছেন তিনি।

সভা সূত্রে আরও জানা গেছে, ভর্তিচ্ছুকে জনপ্রতি ৫৫ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনের জন্য মানবিক বিভাগ থেকে পাসকৃত শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কিংবা সমমান পরীক্ষায় যেকোনো একটিতে চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-৩ সহ ৭, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ-৩.৫ সহ ৭.৫ ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ-৩.৫ সহ ৮ পেতে হবে।

এ বছর তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের অধীনে কলা, সামাজিক বিজ্ঞান, আইন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং চারুকলা অনুষদ, ‘বি’ ইউনিটের অধীনে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূ-বিজ্ঞান, কৃষি এবং প্রকৌশল অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তীচ্ছুদের দুই শিফটে পরীক্ষা নেয়া হবে।প্রতি শিফটে থাকবে ১৬ হাজার করে পরীক্ষার্থী।একজন ভর্তীচ্ছু কেবল একটি ইউনিটেই পরীক্ষা দিতে পারবে।

মোট ১০০ নম্বরের পরীক্ষার মধ্যে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষার সময় ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। কেবল ২০১৯ সালে এইচএসসি পাস করা শিক্ষার্থীরাই আবেদনের সুযোগ পাবেন।

শান্ত/রাতদিন