রজতজয়ন্তীতে লাল-সবুজের বর্ণিল সাজে উত্তরবাংলা কলেজ

উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের ২৫ বছর পূর্তিতে রজতজয়ন্তী উদযাপন করবে প্রতিষ্ঠানটি। ৬ দিনব্যাপী অনুষ্ঠিত এ আয়োজন উপলক্ষে লাল-সবুজের বর্ণিল সাজে সেজেছে উত্তর বাংলা কলেজ ক্যাম্পাস । অপরূপ আলোকসজ্জা উপভোগ করতে অনেকেই ভিড় জমাচ্ছেন কলেজ ক্যাম্পাসে। পূণর্মিলনীতে নতুন-পুরানো শিক্ষার্থীদের নিয়ে মিলন মেলাসহ থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশবরেণ্য সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন গাইবেন এই অনুষ্ঠানে।

বৃহষ্পতিবার, ২৬ ডিসেম্বর সকালে এ উৎসবের উদ্বোধন করবেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। এসময় জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও ভারতের পশ্চিমবঙ্গের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.অনিল ভুঁইমালী উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কলেজ গভর্ণিংবডি’র সভাপতি ও জেলা প্রশাসক আবু জাফর।

উদ্বোধনের পরেই কলেজ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। সাবেক শিক্ষার্থী-শিক্ষক, প্রতিষ্ঠাকালীন সদস্য ও শিল্পী-সাহিত্যিকরা স্মৃতিচারণ করবেন। তা ছাড়া ৬ দিনব্যাপী সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাউল গান হবে। উৎসবে সংগীত পরিবেশন করবেন দেশ বরেণ্য শিল্পী সাবিনা ইয়াসমিনসহ তারকা শিল্পীরা।

এ উপলক্ষ্যে বিভিন্ন বিভাগ থেকে পরামর্শমূলক স্টল দিয়েছে শিক্ষার্থীরা। সেখানে দর্শনার্থীদের শিক্ষামূলক পরামর্শ দেওয়া হবে।

উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ এএসএম মনওয়ারুল ইসলাম জানান, ১৯৯৪ সালের ৭ জুলাই কাকিনা রাজবাড়ী এলাকায় কলেজটি প্রতিষ্ঠা লাভের মধ্য দিয়ে আপন মহিমায় এগিয়ে চলেছে। কাকিনার কীর্তিমান ব্যাক্তিত্ব, বর্তমান স্কটল্যান্ডের গ্লাসগো শহরের অধিবাসী অর্থনীতিবিদ মোজাম্মেল হক এই কলেজটি প্রতিষ্ঠা করেন ।

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের কাকিনা রাজরাড়ি এলাকায় অবস্থিত। যেখানে কবি শেখ ফজলল করিমের জন্মভূমি ।

কলেজটি ১৯৯৫ সালের জুন মাসে প্রথম এমপিও ভুক্ত হয় । জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক কলেজ পারফরম্যান্স র‌্যাংকিং-২০১৭–এ কলেজটি রংপুর বিভাগের সরকারি ও বেসরকারি কলেজগুলোর মধ্যে চতুর্থ স্থান দখল করে । আর শুধু রংপুর বিভাগের বেসরকারি কলেজগুলোর মধ্যে এটি হয় প্রথম।

কলেজ অধ্যক্ষ জানান, উচ্চমাধ্যমিক, স্নাতক (পাস), স্নাতক (সম্মান), স্নাতকোত্তর মিলিয়ে এখানে বর্তমানে সাড়ে ৬ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। দেশি ও বিদেশি চারজন অতিথি শিক্ষকসহ প্রায় ১৯০ জন শিক্ষক শিক্ষাদান করছেন।

উদ্বোধনের পরদিন ২৭শে ডিসেম্বর আমন্ত্রিত অতিথিবৃন্দদের মধ্যে থাকবেন, জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, লালমনিরহাট-১ আসনের সাংসদ মোঃ মোতাহার হোসেন, সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের অতিরিক্ত সচিব দিলদার আহমেদ, লালমনিরহাট পুলিশ সুপার এস.এম রশিদুল হক(পিপিএম), রংপুর বিভাগীয় কমিশনার কে.এম. তারিকুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমানসহ নবীন ও প্রবীণ শিক্ষার্থীরা।

এনএ/রাতদিন