শিক্ষাপ্রতিষ্ঠানে দুটি করে কারিগরি ট্রেড চালু হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২০ সাল থেকে কিছু শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু হচ্ছে। সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানে দুটি করে ট্রেড কোর্স চালু করা হবে। ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অন্তত দুটি করে ট্রেড চালু করা হবে। এসব ট্রেডে শিখে শিক্ষার্থীরা যেন নিজেদের কর্মক্ষম করে তুলতে পারে।

শনিবার, ২৮ ডিসেম্বর বিকেলে চাঁদপুরের ঐতিহ্যবাহী বাবুরহাট স্কুল অ্যান্ড কলেজের ১২০ বছর পূর্তি ও পুনর্মিলনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এই যে এতগুলো পরীক্ষা হয়, তার বদলে আমরা কিছু কিছু বিষয়কে ধারাবাহিক মূল্যায়নের মধ্যে নিতে পারি, যেটাকে কন্টিনিউয়াস অ্যাসেসমেন্ট বলে। অর্থাৎ শিক্ষক প্রতিদিন, প্রতি সপ্তাহে, প্রতি মাসে মূল্যায়ন করে যে নম্বর দেবেন, সেগুলোই বছরশেষে যুক্ত হয়ে যাবে তার পরীক্ষার নম্বর হিসেবে। এটির পাইলট প্রজেক্টও শুরু হয়ে গেছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও সাবেক শিক্ষার্থী একেএম ফজলুল হক মিঞা, পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল মাহমুদ জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল প্রমুখ।