শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩ অক্টোবর পর্যন্ত

নভেল করোনভাইরাসের (কোভিড-১৯) বৈশ্বিক মহামারীর কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো বাড়িয়েছে সরকার। চলমান ছুটি ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার, ২৭ আগস্ট এই নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।
গত ২৫ আগস্ট, মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নীতিমালা বৃহস্পতিবারের মধ্যে চূড়ান্ত করা হবে।

ইতোমধ্যে জানানো হয়েছে, চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। তবে স্ব স্ব স্কুলে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো প্রস্তাবনা প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। তাদের প্রস্তাবনা অনুযায়ী, মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

উল্লেখ্য, নভেল করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর কয়েক দফায় বাড়ানো হয়েছে ছুটি। ছুটির সময় শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলারও নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও শিক্ষার্থীরা যাতে ঘরে বসেই শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে পারেন সেজন্য অনলাইনে পাঠদানের ব্যবস্থা নেওয়া হয়েছে।

একই কারণে স্থগিত হয়ে গেছে চলতি বছরের এইচএসসি পরীক্ষা। গত ১ এপ্রিল থেকে ১৩ লাখ শিক্ষার্থীর অংশগ্রহনে সারা দেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পরীক্ষাটি।

এছাড়া পহেলা নভেম্বর থেকে ২৭ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি পরীক্ষা হওয়ার কথা রয়েছে। কিন্তু করোনার এই মহামারীতে সকল পরীক্ষার সময়সূচি ভেঙে পড়েছে। ফলে জেএসসি পরীক্ষা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।

জেএম/রাতদিন