সাংবাদিকদের সুরক্ষায় সংসদে উঠছে ‘গণমাধ্যমকর্মী আইন’: তথ্যমন্ত্রী

গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় প্রণীত ‘গণমাধ্যমকর্মী আইন’ এবং ‘সম্প্রচার আইন’ জাতীয় সংসদের আগামী বাজেট অধিবেশনে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, ‘২৪ এপ্রিল, বুধবার একটি অধিবেশন শুরু হবে।এ অধিবেশনে নয়, এর পরের অধিবেশনে আইন দুটি উপস্থাপন করা হবে । এই আইন পাস হলে সাংবাদিকদের চাকরির নিশ্চয়তাসহ অন্যান্য ক্ষেত্রে সুরক্ষা নিশ্চিত হবে।’

তথ্যমন্ত্রী মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে ব্রডকাস্ট জার্নালিস্ট এসোসিয়েশনের নেতাদের সঙ্গে আয়োজিত বৈঠকে এসব কথা বলেন।

হাছান মুহমুদ বলেন, আইন দুটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আশা করছি আইন মন্ত্রণালয় দ্রুততম সময়ের মধ্যে ভেটিং দিয়ে দেবে। এরপর মন্ত্রিসভা হয়ে আইন দুটি জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

‘গণমাধ্যমকর্মীদের চাকরির নিশ্চয়তার জন্য উদ্যোগ নেবেন কিনা’ এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমকর্মী আইন যখন হবে তখন চাকরির নিশ্চয়তা থেকে শুরু করে সব কিছুর আইনি সুরক্ষা প্রতিষ্ঠিত হবে।

হাছান মাহমুদ বলেন, বিদেশি চ্যানেলের মাধ্যমে হাজার কোটি টাকার বিজ্ঞাপন বাইরে চলে যাচ্ছে, চ্যানেলগুলোতে অর্থ সংকট। এ সংকটের কারণে সাংবাদিকদের বেতন দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যা। টিভি চ্যানেলগুলোর ক্রম ঠিক করার জন্য এ বছরের মধ্যে ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি সব সিটি করপোরেশনে সিস্টেম ডিজিটাল করে ফেলার আহ্বান জানানো হয়েছে বলেও জানান তিনি। সাংবাদিক নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে তথ্যমন্ত্রী জানান, এশিয়া সামিট আয়োজনে তথ্য মন্ত্রণালয়ের পক্ষে সহযোগিতা করা হবে।

বৈঠকে জিটিভি ও সারা বাংলা ডট কমের এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের চেয়ারম্যান রেজওয়ানুল হক ও সদস্য সচিব শাকিল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এসকে/রাতদিন