সৈয়দপুরে বিশ্ব হাত ধোঁয়া দিবস পালিত

নীলফামারীর সৈয়দপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোঁয়া দিবস-২০১৯ পালিত হয়েছে। সোমবার, ২১ অক্টোবর নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক ও এসকেএস ফাউন্ডেশনের সহযোগিতায় নানা কর্মসূচির আয়োজন করে।

এতে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, হাত ধোঁয়ার কৌশল প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। এরপর লায়ন্স স্কুল এন্ড কলেজ চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়ার সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. আব্দুস্ সালাম।

এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন সৈয়দপুর উপজেলা পরিষদ নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, উপজেলা শিক্ষা অফিসার মো. শাহ্জাহান মন্ডল, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. রাশেদুল হক, লায়ন্স স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও বিশিষ্ট শিল্পপতি লায়ন মো. নজরুল ইসলাম, বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউন্ডেশনের ওয়াশ ৪ আরবান পুওর প্রজেক্টের  প্রকল্প সমন্বয়নকারী মো. নজরুল ইসলাম তপাদার।

পরে উপস্থিত শিক্ষার্থীদের হাত ধোয়ার কৌশল প্রদর্শন করা হয়। শেষে দিবসটি উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সকালে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। সৈয়দপুর উপজেলা পরিষদ চত্বর থেকে  র‌্যালীটি  বিমানবন্দর সড়ক প্রদক্ষিণ করে লায়ন্স স্কুল ও কলেজ চত্বরে গিয়ে শেষ হয়।

র‌্যালীতে সৈয়দপুর উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

এনএইচ/রাতদিন