সৈয়দপুরে মানবতার দেয়াল ‘প্রয়োজন মতো নিয়ে যান’

করোনা ভাইরাস পরিস্থিতিতে কর্মহীন অসহায় দুস্থ মানুষকে খাদ্য সামগ্রী দিয়ে সহায়তা দিতে এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘পাশে আছি’। নীলফামারীর সৈয়দপুরে সংগঠনটির সদস্যরা এবার খাদ্য সামগ্রী বিতরণে চালু করেছে এই দেয়াল ।

প্রাণঘাতী করোনা ভাইরাসকে সামনে রেখে নীলফামারীর সৈয়দপুরে সম্প্রতি আত্মপ্রকাশ ঘটে “পাশে আছি” নামের এই সামাজিক সংগঠনের। প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি লিফলেট ও মাস্ক বিতরণ, এলাকায় রাস্তায় জীবাণুনাশক পানি স্প্রে, পরিস্কার পরিচ্ছন্নতা এবং কর্মহীন মানুষকে খাদ্যসামগ্রী বিতরনের কর্মসূচী গ্রহণ করে।

চলমান এসব কর্মসূচির সাথে রোববার, ৫ এপ্রিল থেকে সংগঠনটির ব্যানারে আরেক ব্যতিক্রমধর্মী কর্মসূচি গ্রহন করা হয়েছে। এবার তারা এলাকার তিনটি স্থানে স্থাপন করেছে ‘মানবতার দেয়াল’। আর এ মানবতার দেয়ালের সেলফ বানিয়ে তাতে রাখা হয়েছে খাদ্য সামগ্রী প্যাকেট। এ সব স্থাপন করা হয় শহরের নিয়ামতপুর নিমবাগান মোড়, কনসার্ন সংলগ্ন আলীর মুদি দোকানের পাশে ও আইয়ুব আলী সরকারের বাড়ি সংলগ্ন এলাকায়। প্রতিটি মানবতার দেয়ালে সেলফে বিভিন্ন খাদ্য সামগ্রীর ছয়টি করে প্যাকেট রাখা হয়েছে।

করোনা ভাইরাসের কারণে কর্মহীন অসহায় মানুষজন এসে তাদের প্রয়োজনে মানবতার দেয়াল থেকে খাদ্যসামগ্রী ব্যাগ তুলে নিয়ে যাচ্ছেন। এছাড়া এমনও অনেকেই আছেন জনসম্মূখে এসে সহায়তার খাদ্যসামগ্রী নিতে যাদের ইতস্থতরোধ কিংবা আত্মসম্মান ক্ষুন্ন হয় বলে মনে করেন, তাদের জন্য সেখানে মোবাইল নম্বর দেয়া আছে। মানবতার দেয়ালে থাকা মোবাইল নম্বরে কল দিলেই সংগঠনের সদস্যরা তাদের বাসা-বাড়ির ঠিকানা সংগ্রহপূর্বক বাড়ি বাড়িতে গিয়ে খাদ্য সামগ্রী প্যাকেট পৌঁচ্ছে দিচ্ছেন।

সেই সঙ্গে সংগঠনটির পক্ষ থেকে এলাকার সহৃদয়বান সম্পদ ও বিত্তশালী ব্যক্তিবর্গকে তাদের এমন ব্যতিক্রমধর্মী উদ্যোগে সহযোগিতার হাত বাড়ানোর জন্য আহবান জানানো হয়েছে ।

সামাজিক সংগঠনটির সভাপতি শফিকুল আলম বলেন, এমনও মধ্যবিত্ত পরিবার রয়েছে যারা জনসম্মূখে খাদ্য সহায়তা নিতে কিছুটা হলেও ইতস্ততবোধ করেন। এ সব নানা দিক বিবেচনা নিয়ে আমরা এলাকার তিনটি স্থানে তিনটি মানবতার দেয়াল স্থাপন করেছি।

জেএম/রাতদিন