সৈয়দপুরে লর্ড ব্যাডেন পাওয়েলের জন্মবার্ষিকী ও বিশ্ব স্কাউট দিবস পালন

নীলফামারীর সৈয়দপুরে স্কাউটের প্রতিষ্ঠাতা ও জনক লর্ড ব্যাডেন পাওয়েলের ১৬৩তম জন্ম বার্ষিকী ও বিশ্ব স্কাউট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ স্কাউটস্ সৈয়দপুর উপজেলা শাখা নান কর্মসূচি গ্রহন করে। এগুলোর মধ্যে ছিল কেককাটা, বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা।

শনিবার, ২২ ফেব্রুয়ারি সকালে সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে এসব আয়োজন করা হয়।

কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচী। কেক কাটেন সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার ও বাংলাদেশ স্কাউটস্ সৈয়দপুর উপজেলা শাখার সভাপতি মো. নাসিম আহমেদ।

এরপর সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার ও বাংলাদেশ স্কাউটস্, সৈয়দপুর উপজেলা শাখার সভাপতি মো. নাসিম আহমেদ।

বক্তব্য দেন বাংলাদেশ স্কাউটস্, সৈয়দপুর উপজেলা শাখার কমিশনার ও উপজেলা শিক্ষা অফিসার মো. শাহজাহান মন্ডল, সম্পাদক ও সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আনোয়ারুল ইসলাম। বাংলাদেশ স্কাউটস নীলফামারী জেলা শাখার কোষাধ্যক্ষ মো. মমিনুল ইসলাম মুকুল আলোচনা সভাটি পরিচালনা করেন।

সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এটি সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় চত্বর থেকে বের হরে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এতে উপজেলা ২২টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কাব ও স্কাউটস দল এবং ইউনিট লিডাররা অংশ নেয়।

পূবালী স্কাউটস্ বিজ্ঞান ক্লাবের র‌্যালি। ছবি: রাতদিন

এদিকে, সৈয়দপুর শহরের ঐতিহ্যবাহী ও প্রাচীনতম সংগঠন পূবালী স্কাউটস্ বিজ্ঞান ক্লাবও স্কাউটের জনক লর্ড ব্যাডেন পাওয়েলের ১৬৩ তম জন্ম বার্ষিকী ও বিশ্ব স্কাউট দিবসে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে। এ সব কর্মর্সূচির মধ্যে ছিল জাতীয় ও স্কাউট পতাকা উত্তোলন, শোভাযাত্রা, পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান, শিশু নৃত্য প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা সমাজসেবা অফিসার হাওয়া খাতুন।

সংগঠনের সভাপতি ও সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আখতার হোসেন বাদলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন পূবালী স্কাউটস বিজ্ঞান ক্লাবের প্রতিষ্ঠাতা ও স্কাউট লিডার মো. নজরুল ইসলাম বুলবুল, সাবেক সম্পাদক পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু প্রমূখ।

অনুষ্ঠানে পূবালী স্কাউটস বিজ্ঞান ক্লাবের সহ-সভাপতি সাইফুল ইসলাম পলাশ, সম্পাদক মো. কাইয়ুম, জাষ্টিস,হারুন -অর-রশিদসহ অন্যান্য স্কাউটস লিডার ও সদস্যরা উপিস্থত ছিলেন।

পরে নৃত্য প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা সমাজ সেবা অফিসার হাওয়া খাতুন।

জেএম/রাতদিন