হারাগাছে নকল ব্যান্ডরোল লাগানো সাড়ে ১১ হাজার প্যাকেট বিড়ি জব্দ, থানায় মামলা

রংপুরের হারাগাছের মৌভাষা এলাকায় কাস্টমস কতৃপক্ষ অভিযান চালিয়ে নকল ব্যান্ডরোল ব্যবহার করা হয়েছে এমন ১১ হাজার ৫২০ প্যাকেট ‘তিস্তা বিড়ি’ আটক করেছে।

আজ রোববার, ২৪ নভেম্বর এ অভিযান পরিচালনা করে কাস্টমস কর্মকর্তারা। 

রংপুর কাস্টমসের সহকারী কমিশনার একেএম খায়রুল বাসার রাতদিন নিউজকে জানান, কাস্টমসের একটি টিম মৌভাষা এলাকার জনৈক হারুন মিয়ার বাড়ি থেকে ৬ বস্তা তিস্তা বিড়ি আটক করে। এসব বিড়িতে নকল ব্যান্ডরোল লাগানো রয়েছে। বিড়ির প্যাকেটে মালিক হিসেবে হারাগাছের সারাই দর্জ্জিপাড়া এলাকার নুর মোহাম্মদের ছেলে নুরুজ্জামানের নাম ছাপানো রয়েছে। যার ভ্যাট নিবন্ধন নম্বর ০০০৫৯৯৪৮৩-১০০১।

তিনি আরও জানান, ওই এলাকাটি গঙ্গাচড়া উপজেলার অধীনে হওয়ায় কস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা ফাহিমা রহমান বাদী হয়ে গঙ্গাচড়া থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-ক (ক)(খ)ধারায় মামলা করেছেন।

অভিযোগ রয়েছে, অনলাইনে রেজিস্ট্রশনের সুযোগ নিয়ে ২০১৫ সাল থেকে শুধুমাত্র রংপুর বিভাগে লাইসেন্স পাওয়া প্রায় দুই শতাধিক বিড়ি ফ্যাক্টরী নকল ব্যান্ডরোল, ব্যবহৃত ব্যান্ডরোল ও ব্যান্ডরোল বিহীন বিড়ি বাজারজাত করে বছরে ৫০০ কোটি টাকা সরকারের ট্যাক্স ফাঁকি দিচ্ছে। রংপুর কাস্টমস কমিশনারের অধীনে গত দু’মাসে অভিযান চালিয়ে শতাধিক মামলা, বেশ কয়েকজনকে আটক করেছে কাস্টমস, পুলিশ ও র‍্যাব।

এবি/রাতদিন