বিশ্বসেরা ব্যাটিং লাইনআপের ২২৪-এ আত্মসমর্পণ

ব্যাটিংয়ে নেমে ৮ ইউকেটে ২২৪ রানে আটক হয়ে গেল ভারত। এ এক অবিশ্বাস্য ঘটনা।আফগান বোলারদের সামনে সাবলীলভাবে খেলতেই পারেননি ভারতের ব্যাটসম্যানরা।

তবে পুরো ম্যাচে বলের সঙ্গে পাল্লা দিয়ে খেলেছেন অধিনায়ক কোহলি। ৬৩ বলে ৬৭ রান করা ভারতীয় অধিনায়কের স্কোরই ইনিংস সেরা। এছাড়া হাফসেঞ্চুরি করেছেন কেদার যাদবও।

শনিবার, ২২ জুন সাউদাম্পটনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। পঞ্চম ওভারে এসে দলীয় ৭ রানে রোহিত শর্মা ফিরেন রানের খাতা খোলার পরই। দলীয় ৬৪ রানে এসে ভারতের দ্বিতীয় উইকেট তুলে নেন মোহাম্মদ নবী। কিছুটা ধীরগতিতে খেলা লুকেশ রাহুল ৫৩ বল থেকে ৩০ রান করে এ সময় আউট হন। এরই ধারাবাহিকতায় দলীয় ১২২ রানে ফিরেন বিজয় শঙ্কর। রহমত শাহের বলে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়ার আগে তিনি করেন ৪১ বল থেকে ২৯ রান।

তবে ব্যতিক্রম ছিলেন বিরাট কোহলি। রানের চাকা ঘুরানোর চেষ্টা করেছেন। তবে মোহাম্মদ নবীর বলে রহমত শাহ’র হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলে থামে কোহলির সেই প্রচেষ্টা। আউট হওয়ার আগে ৬৩ বল থেকে সাতটি চারের মারে ৬৭ রান করেন তিনি।

তখনও ভারতের ভরসা হিসেবে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। দলীয় ১৯২ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে যান তিনি। আউট হওয়ার আগে ৫২ বল থেকে ২৮ রান সংগ্রহ করেন ভারতীয় অধিনায়ক। শুধু কেদার যাদব ৬৮ বল থেকে ৫২ রান করেন। নির্ধারিত ওভার শেষে ভারত ৮ উইকেটে ২২৪ রান করতে সক্ষম হয়। মোহাম্মদ নবী ও গুলবাদিন নায়েব দুটি করে উইকেট নেন।

প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে চার ম্যাচের তিনটিতে জয় পেয়েছে ভারত। একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষ চারে আছে তারা।

অন্যদিকে আফগানিস্তান ইতিমধ্যে পাঁচ ম্যাচ খেলে পাঁচটিতেই হেরেছে। কোনো পয়েন্ট ছাড়াই টেবিলের তলানিতে তাদের অবস্থান।

এনএইচ/ রাতদিন