করোনাভাইরাস: আজানের ধ্বনি পাল্টে গেল আরব আমিরাতে

বিশ্বজুড়ে মহামারী আকার ধারণ করা করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে কঠোর থেকে কঠোরতম পদক্ষেপ নিচ্ছে আক্রান্ত দেশগুলো। মসজিদে হারাম ও মসজিদে নববী ছাড়া সব মসজিদে নামাজ নিষিদ্ধ করেছে সৌদি আরব। এবার এ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে আজানের বাণী বদলে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

গালফ নিউজের তথ্যানুযায়ী, সোমবার আমিরাতের মসজিদগুলোতে যে আজান দেয়া হয় তাতে একটি নতুন বাক্য যুক্ত হয়েছে। আজানে যুক্ত করা এই নতুন বার্তায় লোকজনকে বাড়িতে থেকে নামাজ পড়ার জন্য আহ্বান জানানো হচ্ছে।

ইসলাম ধর্মের রীতিতে মসজিদে গিয়ে নামাজ পড়ার আহ্বান জানিয়ে যে আজান দেয়া হয় তার বাণীতে একটি বাক্য হচ্ছে ‘হাইয়া আলা আল-সালাহ’ – যার অর্থ নামাজ পড়তে আসুন। ওই অংশটির বদলে নতুন করে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ – অর্থাৎ বাড়িতে থেকে (অথবা আপনি যেখানে আছেন সেখানে থেকেই) নামাজ পড়ুন। মুয়াজ্জিনকে এ বাক্যটি দু’বার বলতেও শোনা যায়।

দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিজ ডিপার্টমেন্টকে উদ্ধৃত করে গালফ নিউজের খবরে বলা হয়েছে, ওই বিভাগের ইনস্টাগ্রাম পেজে পোস্ট করা এক বার্তায় বলা হয়, প্রতিষ্ঠানটির জাতীয় ও সামাজিক দায়িত্বে প্রতি অঙ্গীকার অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়েছে দুবাইয়ের সব মসজিদে জামাতে নামাজ পড়া স্থগিত থাকবে এবং জনগণকে তাদের বাড়িতে থেকে নামাজ পড়তে বলা হবে এবং এই মহামারী মোকাবিলায় আমাদের সাহায্য করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করা হবে।

গালফ নিউজের খবরে আরো বলা হয়েছে, এই পোস্টের আরবী সংস্করণে শেষে একটি লাইন জুড়ে দেয়া হয়েছে যাতে বলা হয়, এখন মুয়াজ্জিনকে বলতে শোনা যাবে ‘বাড়িতে নামাজ পড়ুন’।

এর আগে কুয়েতেও আজানের শব্দ পরিবর্তন করা হয়েছে।

খালিজ টাইমসের রিপোর্টে বলা হয় দ্য জেনারেল অথরিটি অব ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড এনডাওমেন্টস সোমবার বলেছে, মসজিদগুলো থেকে মুসল্লিদেরকে নামাজের সময়ের ব্যাপারে সচেতন করতেই শুধু আজান দেয়া হবে। মসজিদের দরজা বন্ধ থাকবে।

মঙ্গলবার পর্যন্ত দেশটিতে ১১৩ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতির বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের অন্তত ১৬৫টি দেশ ও অঞ্চলে ১ লাখ ৯৮ হাজার ৫৪৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৭ হাজার ৯৮৮ জন। সুস্থ হয়েছেন ৮২ হাজার ৭৭৯ জন।

জেএম/রাতদিন