লালমনিরহাটে ঈদ উদযাপন, সৌদিতে হয়েছে তাই

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কয়েকটি এলাকায় যথাযোগ্য মযার্ দায় ঈদুল আজহা পালিত হয়েছে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে স্বাস্থ্যবিধি মেনে দেশে ইদ উদযাপনের একদিন আগেই কয়েকটি গ্রামের শতাধিক পরিবার ঈদ উদযাপন করে।

শুক্রবার, ৩১ জুলাই সকালে ওইসব এলাকার মসজিদে এই জামাত অনুষ্ঠিত হয়। এর মধ্যে উপজেলার মুন্সিপাড়া জামে মসজিদে সকাল ৯টার দিকে পবিত্র ঈদুল আযহার নামাজের জামাত অনুষ্ঠিত হয়।

বৃষ্টির কারণে জামাতে মুসুল্লির সংখ্যা অনেকটা কম ছিল। নামাজে ইমামতি করেন মাওলানা মাইদুল ইসলাম।

এছাড়াও উপজেলার তুষভান্ডার, সুন্দ্রহবী, কাকিনা, চাপারহাট, চন্দ্রপুর,আমিনগঞ্জ ও মুন্সীপাড়া গ্রামের প্রায় শতাধিক পরিবারের মুসল্লিরা শক্রবার পবিত্র ঈদুল আযহা নামাজ আদায় করেছেন।

প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে রোজা ও ঈদ করেন এসব গ্রামের মুসল্লিরা। করোনা ভাইরাসের কারণে সরকারী নির্দেশনা মেনে মসজিদে এসব জামাত অনুষ্ঠিত হয়।

কালীগঞ্জ উপজেলার হাড়িশহরের মুন্সিপাড়ার ঈদগাহ মাঠের সভাপতি মাওলানা মাছুম বিল্লাহ্ বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে বিগত কয়েক বছর ধরে এই এলাকার মানুষ ঈদুল ফিতর, ঈদুল আযহা, শবে-কদর, শবে মেরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছেন। সেই হিসাবে আজ ঈদ উদযাপন করা হয়েছে।

কালীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহাবুবুজ্জামান আহমেদ বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, উপজেলার কয়েকটি গ্রামের মানুষ সৌদি আরবের সংগে মিল রেখে একদিন আগে থেকে ধর্মীয় উৎসব পালন করে থাকেন।

জেএম/রাতদিন