ঘড়ির কাটায় পরিবর্তন, পিছাবে একঘন্টা

যুক্তরাষ্ট্রে আগামী ৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে ডে লাইট সেভিং ডে। এদিন (শনিবার দিনগত রাত) যুক্তরাষ্ট্রের অধিকাংশ এলাকায় ঘড়ির কাঁটা পিছিয়ে নিতে হবে।

রোববার, ৩ নভেম্বর রাত ২টার সময় ঘড়ির কাঁটা ১টায় নিয়ে আসতে হবে। আইফোন বা অন্য কোনও ধরনের স্মার্টফোন অথবা কম্পিউটারে যেগুলোতে ইন্টারনেট সংযোগ রয়েছে সেগুলোর সময় বদলে যাবে স্বয়ংক্রিয়ভাবে।

এই ব্যবস্থা অব্যাহত থাকবে আগামী ৮ মার্চ ভোর রাত ২টা পর্যন্ত। নতুন এই সময়সূচী চালুর ফলে বাংলাদেশে যখন বেলা ১২টা বাজবে নিউ ইয়র্কে তখন রাত ১টা হবে।

যুক্তরাষ্ট্রে বছরে দুবার ডে লাইট সেভিংয়ের জন্য ঘড়ির কাঁটা এক ঘণ্টা পরিবর্তন করা হয়। এর ফলে একবার সামনে আরেকবার পেছনে করে এক ঘণ্টা পরিবর্তন করা হয়।

‘গ্রীষ্মে এগোনো এবং শীতে পেছানো’ মূলত এই নীতির ওপর ভিত্তি করেই যুক্তরাষ্ট্রে ঘড়ির কাঁটা সামনের দিকে এগিয়ে বা পিছিয়ে নেয়া হয়।

সূর্যের আলোর সুবিধাকে কাজে লাগিয়ে জ্বালানি সাশ্রয় করার ‘ডে লাইট সেভিংস টাইম’ পদ্ধতি যুক্তরাষ্ট্রে প্রথম বলবৎ হয় প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন। সূর্যের আলোর সুবিধাকে কাজে লাগিয়ে জ্বালানি সাশ্রয় করার উদ্যোগ এর আগে চালু করে জার্মান।

জার্মানিতে ১৯১৬ সালের ৩০ এপ্রিল থেকে ডিএসটি সময় পরিবর্তন শুরু হয়। ইউরোপের কয়েকটি দেশসহ বিশ্বের আরও বেশ কয়েকটি দেশে সূর্যের আলোর সুবিধাকে কাজে লাগানোর জন্য একই পদ্ধতি কার্যকর আছে।

উল্লেখ্য, গত ১১ মার্চ (ডিএসটি) যুক্তরাষ্ট্রের অধিকাংশ এলাকায় ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে আনা হয়েছিল।

এনএইচ/রাতদিন