অবিশ্বাস্য ফেসবুক, অপ্রতিরোধ্য ফেসবুক!

প্রতি মিনিটে ১ লাখ ৩৬ হাজার ছবি, ৫ লাখ ১০ হাজার কমেন্টস, ২ লাখ ৯৩ হাজার স্টাটাস আপডেট হচ্ছে ফেসবুকে! বিশ্বাস হচ্ছে না? অবিশ্বাস্য হলেও ফেসবুকের সর্বশেষ পরিসংখ্যান এমনটাই জানাচ্ছে।

ফেসবুকের অফিসিয়াল ইনভেস্টর রিলেশন ইনফরমেশনের বরাত দিয়ে বিশ্বখ্যাত মার্কিন দৈনিক ‘ওয়াল স্ট্রীট জার্নাল’ সাম্প্রতিক এক রিপোর্ট প্রকাশ করে। ৩১ জানুয়ারী ২০১৯ ভিত্তিক তথ্যের ভিত্তিতে তৈরী ওই রিপোর্টে এরকম আরো বেশ কিছু অবিশ্বাস্য তথ্য প্রকাশ করা হয়েছে।

এক. বিশ্বব্যাপি ফেসবুকের রয়েছে ২৩ কোটি ২০ লাখ মাসিক সক্রিয় ব্যবহারকারী (মান্থলি একটিভ ইউজার)। ৩১ ডিসেম্বরের এই ব্যবহারকারীর সংখ্যা আগের ত্রৈমাসিকের চেয়ে বৃদ্ধি পেয়েছে প্রায় নয় গুন।

দুই. প্রতিদিন ১১ কোটি ৫০ লাখ মোবাইল ব্যবহারকারী ফেসবুকে লগ অন করেন। ২০১৬ সালের তুলনায় এটি বেড়েছে প্রায় ২৩ গুন।

তিন. সবমিলিয়ে ১৫ কোটি ২০ লাখ ব্যবহারকারী দৈনিক ফেসবুকে লগ অন করেন। দৈনিক সক্রিয় ব্যবহারকারীর এই সংখ্যা প্রতি বছর নয় গুন হারে বাড়ছে।   

চার. বিভিন্ন সাইটের লাইক ও শেয়ার বাটনে প্রতিদিন গড়ে ১ কোটি  বার ক্লিক করা হয়।

পাঁচ.  প্রতি সেকেন্ডে ৫ টি নতুন প্রোফাইল খোলা হচ্ছে ফেসবুকে।

ছয়. ফেসবুক ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে নারীরা এগিয়ে রয়েছেন। বিশ্বে মোট নারীর ৭৬% প্রোফাইল তাদের, যেখানে পুরুষ মাত্র ৬৬%।

সাত. বৃহষ্পতি ও শুক্রবারে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা থাকে সবচাইতে বেশী। অন্যান্য দিনের চেয়ে ১৮% বেশী ব্যবহারকারী এই দুদিন ফেসবুক ব্যবহার করেন।

আট. ফেসবুকে ফেক প্রোফাইল (ভূয়া ব্যবহারকারী) সংখ্যা ৮ কোটি ৩০ লাখ।

নয়. প্রতিদিন গড়ে ৩ কোটি ছবি আপলোড হচ্ছে ফেসবুকে। আর প্রতিদিন গড়ে শেয়ার করা হয় ৪৭৫ কোটি কনটেন্ট।

দশ. ১৮ থেকে ২৪ বছর বয়সী ব্যবহারকারীদের ৫০% ঘুম থেকে উঠেই ফেসবুকে ঢুকে পড়েন। আর ব্যবহারকারীরা ফেসবুকে একবার ঢুকে গড়ে ২০ মিনিট সময় কাটান।

আরআই/১৩.০২.২০১৯

লাইক দিয়ে সাথে থাকুন