‘আমরা কি রক্ত-মাংসে গড়া মানুষ নই?’

আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস উপলক্ষে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন-সমাবেশ করেছে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী।

বৃহস্পতিবার, ২১ মার্চ নেটওয়ার্ক অফ নন-মেইনস্ট্রিমড্ মারজিনালাইজড্ কমিউনিটিজ (এনএনএমসি) ফাউন্ডেশন রংপুর জেলা অ্যাডভোকেসি প্লাটফর্ম এই মানববন্ধনের আয়োজনে করে।

সমাবেশ থেকে জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে আইন কমিশন সুপারিশকৃত প্রস্তাবিত ‘বৈষম্য বিলোপ আইন’ দ্রুত প্রণয়ন করতে সরকারের প্রতি আহবান জানানো হয়। পরে রংপুর জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন রংপুর জেলা অ্যাডভোকেসি প্লাটফর্মের সভাপতি মনিলাল দাস, সদর উপজেলা প্লাটফর্মের সাধারণ সম্পাদক উজ্জ্বল চক্রবর্তী, দপ্তর সম্পাদক ফরহাদুজ্জামান ফারুক, এনএনএমসির লিয়াজোঁ অফিসার সুলতানা আফরিন, কো-অর্ডিনেটর নুরুল আলম।

আরও বক্তব্য দেন শ্রমিকনেতা পলাশ কান্তি নাগ, বিডিইআরএমর সাধারণ সম্পাদক গৌতম কুমার দাস এবং রবিদাস-হরিজন সম্প্রদায়ের তাপস দাস, সজিব দাস, জয় দাস, দীপক দাস ও তরুণ দাস।

হরিজন সম্প্রদায়ের তাপস দাস বলেন, ‘আমরা দলিত জনগোষ্ঠী বলে সমাজ আমাদের মানুষ ভাবে না। আমাদের সামাজিক নিরাপত্তা নেই। খাবারের হোটেল থেকে শুরু করে সবখানেই আমাদের অবহেলা করা হয়।’

তিনি প্রশ্ন তুলে বলেন, ‘আমরা কি রক্ত-মাংসে গড়া মানুষ নই?’।

তাঁর মতোই অনেক বক্তা আক্ষেপ করে বলেন, তাদের সন্তানরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সুযোগ-সুবিধা বঞ্চিত। সরকারি চাকরিতে নেই কোটা ব্যবস্থা। সবদিক থেকেই তারা বঞ্চিতবর্ণবৈষম্যের কারণে পিছিয়ে রয়েছে বলে তাঁরা দাবি করেন।

এইচএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন