আসছে জামায়াতে ইসলামীর নতুন দল, নামে থাকছেনা ‘ইসলাম’

মুক্তিযুদ্ধে জামায়াতের ভূমিকার জন্য ক্ষমা চাওয়া এবং জামায়াত বিলুপ্ত করে নতুন দল গঠনের প্রস্তাবে সাড়া না পেয়ে দলের সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক পদত্যাগ করেছেন।

আর এর পরপরই দলটি সংস্কার করা না করার প্রশ্নে সুপারিশ তৈরির জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

দলের ঘনিষ্ট পর্যবেক্ষক শাহ আব্দুল হান্নান বিবিসিকে বলেছেন, জামায়াত নেতৃত্ব একটি নতুন দল গঠনের ব্যাপারে সক্রিয়ভাবে কাজ করছে।

অপরদিকে একটি নতুন দল গঠনের বিষয়ে জামায়াতের সেক্রেটারি জেনারেলের নেতৃত্বাধীন কমিটি কাজ করছে বলেও খবরে বলা হয়।

নতুন দলে ‘ইসলাম’ শব্দ কি স্থান পাবে?

বিবিসির প্রশ্নের জবাবে শাহ আব্দুল হান্নান বলেছেন, ‘এই পার্টির মূল লক্ষ্য থাকবে, একটা কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা। এই পার্টি আলাদা নামে হবে। মনে করেন, এ রকম নাম হতে পারে, যেমন বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি বা বাংলাদেশ জাস্টিস পার্টি, এ রকম একটা নাম হবে। এই প্রস্তাব এসেছে। এই নামের সাথে ‘ইসলাম’ শব্দ নাও থাকতে পারে।”

শাহ আব্দুল হান্নান বলেছেন, জামায়াতে ইসলামী নামটি বহাল রেখে সেটিকে সামাজিক সংগঠন হিসেবে পরিচালনা করা হতে পারে। আর নতুন নামে নতুন দল রাজনীতি করবে।

‘সামাজিক মানে রাজনীতি ছাড়া তারা সব কাজ করবে। যেমন ধরেন যে, জামায়াতে ইসলামী বই প্রকাশ করা, বই লেখা, প্রকাশনা চালানো, স্কুল কলেজ মাদ্রাসা এবং ক্লিনিক হাসপাতাল- এধরণের প্রতিষ্ঠান গড়ে তোলা । মানে জামায়াত সমাজসেবামূলক কাজ করবে’-বলেন শাহ আব্দুল হান্নান।

এইচএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন