জন্মভিটায় প্রথমবারের মতো সরকারিভাবে ড. ওয়াজেদের জন্মদিন পালন

বিশিষ্ট পরমানু বিজ্ঞানী প্রয়াত ড. এমএ ওয়াজেদ মিয়ার জন্মভিটায় তাঁর জন্মদিন এই প্রথম সরকারিভাবে পালন করা হয়েছে। এতদিন দিবসটি পালন করা হতো স্থানীয় বিভিন্ন সংগঠন এবং পরিবারের পক্ষ থেকে।

শনিবার, ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. ওয়াজেদের ৭৮তম জন্মদিন পালনে নানা আয়োজন করে রংপুরের পীরগঞ্জ উপজেলা প্রশাসন।

দিনটি পালনে উপজেলার ফতেহপুরে প্রয়াতের কবরে পুষ্প্যমাল্য অর্পন, ফাতেহা পাঠ, দোয়া মাহফিল, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সকালে তাঁর কবরে পুষ্প্যমাল্য অর্পণ করেন পীরগঞ্জের ইউএনও টিএমএ মমিন, উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের উপপরিচালক শ ম সাইফুল আলম, আ.লীগ মনোনীত উপজেলা চেয়ারম্যান প্রার্থী নুর মোহাম্মদ মন্ডল, উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মমিন মন্ডল।

এসময় আরো ছিলেন ড. এমএ ওয়াজেদ ফাউন্ডেশনের চেয়ারম্যান একেএম ছায়াদত হোসেন বকুল, পিআইও মিজানুর রহমান ও উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মামুনুর রশিদ মেরাজুল প্রমুখ।

ওয়াজেদ স্মৃতি সংসদ, শাহ্ ইসমাইল গাজী জুট মিলস, শাহ্ ইসমাইল কোল্ড স্টোরেজসহ একাধিক সংগঠনের পক্ষ থেকেও প্রয়াতের কবরে পুষ্প্যমাল্য অর্পন করা হয়। পরে পীরগঞ্জ উপজেলা পরিষদে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি ড. এমএ ওয়াজেদ মিয়া পীরগঞ্জের ফতেহপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা আব্দুল কাদের মিয়া ও মাতা ময়জান্নেছার চার ছেলে ও তিন মেয়ের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ।

ড. ওয়াজেদ মিয়া ১৯৬৭ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০০৯ সালের ৯ মে মৃত্যুবরণ করেন ড. ওয়াজেদ। নিজের ইচ্ছা অনুযায়ী ফতেহপুরে মিয়াবাড়ীর পারিবারিক কবরস্থানে ড. এমএ ওয়াজেদ মিয়ার মরদেহ দাফন করা হয়।

এইচএ/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন