দেশের সর্বোচ্চ তাপমাত্রা সৈয়দপুরে, রংপুর বিভাগ পুড়বে আরও কয়েকদিন

বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও শক্তিশালী হতে পারে। একই সঙ্গে দিনের তাপমাত্রা আরও কিছুটা বাড়ার আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বিশেষ করে রংপুর বিভাগের তাপমাত্রা আপাতত কমছে না। বিভাগের একাংশজুড়ে বয়ে যাওয়া তাপদাহ অব্যহত থাকতে পারে আগামী সোমবার পর্যন্ত। এরপর তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, উড়িষ্যা উপকূলের অদূরবর্তী উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘণীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

রাজশাহী ও রংপুর বিভাগের কিছু জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। রংপুর বিভাগে আগামী রোববারের পর মাঝারি বৃষ্টিপাত হতে পারে সেইসাথে কমতে পারে তাপমাত্রা। চলতি সপ্তাহে বিভাগের কিছু কিছু এলাকায় বিচ্ছিন্ন বৃষ্টিপাত হলেও এতে তাপমাত্রা কমার সম্ভাবনা ক্ষীণ।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বর্ষণ হতে পারে। তবে এতে সামগ্রিক তাপমাত্রা কমবে না।

বুধবার সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিনের মধ্যে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানায় আবহাওয়া অধিদপ্তর।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে।

লাইক দিয়ে সাথে থাকুন