পবিত্র রমজান শুরু ৬ মে

আগামী ৬ মে থেকে পবিত্র রমজান মাসের রোজা শুরু হবে বলে মনে করছেন আকাশ গবেষকরা। কেননা শাবান মাসের শেষ দিন হচ্ছে আগামী ৫ মে। সে অনুযায়ী ৬ মে রোজা শুরু হওয়ার কথা।

তবে আকাশ গবেষক ও জ্যোতির্বিজ্ঞানীরা যাই বলুক না কেন, মুসলিম বিশ্ব চাঁদ দেখেই পালন করবেন পবিত্র রমজান মাসের রোজা। আর এটাই ইসলামের নীতি।

এবিষয়ে গালফ নিউজ সুত্র জানায়, সংযুক্ত আরব আমিরাতে আগামী ৫ মে স্থানীয় সময় ২টা ৪৬ মিনিটে পবিত্র রমজান মাসের চাঁদ জন্ম লাভ করবে। তবে দুপুরের পর রমজানের চাঁদ জন্ম নিলেও ওইদিন বিকেলে তা দেখা যাবে না বলে জানিয়েছেন দেশটির আকাশ গবেষণাকারী প্রতিষ্ঠান সারজা সেন্টার ফর অ্যাস্ট্রোনিওমি অ্যান্ড স্পিস সাইন্স।

এ সম্পর্কিত আরও খবর...

এবার ঠিক কত ঘন্টা রোজা পালন করতে হবে- সেটিও জানিয়েছেন ওই গবেষণা প্রতিষ্ঠানটি। তাদের ভাষ্য মতে, ‘এবার রমজানের শুরুর দিকে ১৩ ঘণ্টা ১০ মিনিট রোজা পালন করতে হবে। শেষ দিকে তা বেড়ে ১৩ ঘণ্টা ৪০ মিনিটে গিয়ে দাঁড়াবে রোজা পালনের সময়।

উল্লেখ্য যে, মুসলিম উম্মাহর কাছে পবিত্র সিয়াম সাধনার মাস হচ্ছে রমজান মাস। এমাসের তাৎপর্য অনেক গুরুত্বপূর্ণ ও মর্যাদাবান। আর তাই প্রায় সব মুসলিমই খালি চোখে চাঁদ দেখে রোজা পালন করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন।

এমআরডি/রাতদিন-২৩.০২.২০১৯

সাথে থাকুন...