প্রাথমিক বিদ্যালয়ে চালু হচ্ছে ডিজিটাল হাজিরা

দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে  শিক্ষক উপস্থিতি শতভাগ নিশ্চিত করতে বায়োমেট্রিক হাজিরা সিস্টেম চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বুধবার, ৩০ জানুয়ারী মন্ত্রণালয়ের এক জরুরি সভায় এমন সিদ্ধান্ত হয়।

কেন্দ্রীয়ভাবে মন্ত্রণালয় থেকে ই-মনিটরিং সিস্টেম চালু করা হবে এবং শিক্ষা কর্মকর্তারা বিরাজমান পরিস্থিতির প্রতিবেদন প্রতিমাসে মন্ত্রণালয়ে পাঠাবে মর্মেও ওই সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। ।

সভায় বায়োমেট্রিক মেশিন কেনার জন্য প্রতিটি স্কুলে চিঠি দেয়ার সিদ্ধান্ত হয়েছে । বলা হয়েছে, স্কুলের সরকারি ফান্ড থেকে স্কুল পরিচালনা কমিটি মেশিন কিনবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন বলেন, ‘প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরা চালু করার বিষয়ে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি আজকের (বুধবার) সভায়।’

অনুপস্থিত শিক্ষকদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

সম্প্রতি দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতিনিধি দল দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরির্দশনের সময় নির্ধারিত সময়ের আগেই স্কুল ছুটি দেয়া, ইচ্ছামতো ক্লাস কার্যক্রম পরিচালনা করা, মন্ত্রণালয়ের অনুমোদিত সিলেবাস ও শিক্ষাপঞ্জি (একাডেমিক ক্যালেন্ডার) অনুসরণ না করা, এরকম নানান ধরনের অসংগতি লক্ষ্য করেন।

এসব সমস্যা নিরসনে বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি চালুর সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ পদ্ধতিতে ডিজিটাল মেশিনে শিক্ষকদের উপস্থিতি ও বিদ্যালয় ত্যাগের সময় রেকর্ড করা হবে।