প্রাথমিক শিক্ষকের সন্তান পড়বে প্রাথমিকেই

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে কর্মরত শিক্ষকদের সন্তানেরা কিন্ডারগার্টেন বা একই ধরণের প্রতিষ্ঠানে পড়তে পারবে না। এ বিষয়ে পূর্বের জারি করা একটি নির্দেশনা পুনরায় চালু করতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার, ১৫ জানুয়ারি মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা জেলার কয়েকটি উপজেলার শিক্ষা কর্মকর্তা এবং শিক্ষকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

ভিডিও কনফারেন্সে তাদের সাথে কথা বলছিলেন প্রথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং সচিব মো. আকরাম-আল-হোসেন।

প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত এবং দুর্নীতি রোধে এসব উদ্যোগ বলে জানান তাঁরা। রাজধানীর কয়েকটি প্রথম সারির অনলাইন পত্রিকা সূত্রে জানা গেছে এসব তথ্য।

কনফারেন্সে সচিব বলেন, ‘আমাদের সার্কুলার আছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তানদের প্রাথমিক বিদ্যালয়েই পড়তে হবে, আমরা সেটা আবারও স্মরণ করিয়ে দেবো’।
 
‘অর্থাৎ কোনো প্রাথমিক বিদ্যালয়ের টিচারদের ছেলেমেয়েরা কিন্ডারগার্টেনে পড়তে পারবে না। এটা কঠিন হলেও আমরা করব’ যোগ করেন সচিব মো. আকরাম-আল-হোসেন।
 
প্রতিমন্ত্রী জাকির হোসেন সেখানে বলেন, ‘আমরা এমন সিস্টেম চালু করতে চাই, যেন কেজির বাচ্চারা আমাদের এখানে আসে’।
 
ভিডিও কনফারেন্সে প্রতিমন্ত্রী আরও বলেন, ‘লক্ষ্য করছি বাচ্চারা প্রাইমারিতে পড়ে না খালি কেজি স্কুলের দিকে যায়। এটার হেতু কী?’।

বাচ্চাদের বইয়ের বোঝা কমানো বিষয়ে জাকির হোসেন বলেন, ‘একটা বাচ্চার পক্ষে এতোগুলো বই নিতে কষ্ট হয়। তাই আমরা চাইছি মানসম্মত প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করলে কেজির বইয়ের ভার কমবে’।

এইচএ/১৫.০১.১৯

লাইক দিয়ে সাথে থাকুন
মতামত দিন