বঙ্গবন্ধু সেতু-হাটিকুমরুল অংশ চার লেন করতে ঠিকাদার নিয়োগ

সংগৃহীত প্রতীকী ছবি

বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপ্রান্ত থেকে হাটিকুমরুল মোড় পর্যন্ত মহাসড়ক চার লেনে উন্নীত করণে ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে সরকারের চুক্তি সম্পন্ন হয়েছে। ১৯০ কিলোমিটার দীর্ঘ এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর জাতীয় মহাসড়ক চারলেনে উন্নীতকরণ কাজের অংশ হিসেবেই এ চুক্তি স্বাক্ষরিত হলো।

বৃহস্পতিবার রাজধানীতে সড়ক ও জনপথ বিভাগের সাথে নির্মাণ ঠিকাদারী প্রতিষ্ঠানের ৬নং প্যাকেজের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রায় ১২ হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের(এডিবি) আর্থিক সহযোগিতায় বাস্তবায়িত হতে যাচ্ছে।

৬ নং প্যাকেজের আওতায় ৬৭৫ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপ্রান্ত থেকে হাটিকুমরুল মোড় পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীত করা হবে। চুক্তি অনুযায়ী মহাসড়কের এ অংশে ৭টি সেতু, ১৭টি কালভার্ট, কড্ডা এলাকায় ১টি ফ্লাইওভার, ৫টি আন্ডারপাস এবং ১২টি বাস-বে নির্মাণ করা হবে।

আগামী ৩৬ মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা।

ওই প্যাকেজটি বাস্তবায়ন যৌথভাবে বাস্তবায়ন করবে চীনের প্রতিষ্ঠান হিগো ও বাংলাদেশের মীর আকতার হোসেন লিমিটেড।

মোট ১৩টি প্যাকেজের আওতায় গুরুত্বপূর্ণ এ জাতীয় মহাসড়ক চারলেনে উন্নীত করা হবে। চারলেনের পাশাপাশি মহাসড়কের দু’পাশে ধীরগতির যানবাহনের জন্য মূল সড়ক থেকে সামান্য নিচুতে দুটি সংরক্ষিত লেনও থাকবে।

বাসস পরিবেশিত খবর সূত্রে জানা গেছে এসব তথ্য।

এইচএ/২৪.০১.১৯

লাইক দিয়ে সাথে থাকুন