বিদ্যালয়ে অনুষ্ঠান উপস্থাপনায় শিক্ষার্থীরা, ৩ মাস পর পাল্টাতে হবে ক্যাপ্টেন

এখন থেকে মাধ্যমিক বিদ্যালয়গুলোর সব ধরনের অনুষ্ঠানে শিক্ষার্থীরাই উপস্থাপকের দায়িত্ব পালন করবে। পাশাপাশি তিন মাস পর প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস ক্যাপ্টেন পরিবর্তন করতে হবে কর্তৃপক্ষকে।

বিষয়টি নিয়ে আগামী সপ্তাহের শুরুতেই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। মধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আবদুল মান্নান বুধবার, ৬ ফেব্রুয়ারি গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘শিক্ষার গুণগত মান উন্নয়নে পরিপত্র জারির পর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের সব অনুষ্ঠান শিক্ষার্থীরাই উপস্থাপনা করবে। নেতৃত্ব তৈরি, তাদেরকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলা এবং স্বনির্ভর ও আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর...

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন অভিযানে শিক্ষার্থীরাই নেতৃত্ব দেবে। তারা পরিকল্পনা তৈরি করবে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখতে। শিক্ষকরা তাদের পরামর্শ ও নির্দেশনা দেবেন বলেও জানিয়েছেন তিনি।

জানা গেছে, এসডিজি-৪ বাস্তবায়নে শিক্ষার্থীদের মধ্যে যোগ্য নেতৃত্ব তৈরি ও আত্মনির্ভরশীল করে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়কে কিছুদিন আগে একটি প্রস্তাব দেয় মাউশি। এরই প্রেক্ষিতে ওই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এবি/০৬.০২.১৯

লাইক দিয়ে সাথে থাকুন