ব্রডগেজ হবে বুড়িমারী-কাউনিয়া রেলপথ, লালমনিরহাট পাচ্ছে নতুন ট্রেন

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের কারণে বন্ধ হয়ে যাওয়া সবগুলো রেলপথ পুনরায় চালু হবে। এজন্য বাংলাদেশ মিটারগেজের পাশাপাশি নতুন করে একাধিক ব্রডগেজ রেললাইন স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে। এর বাইরে নতুন করে একাধিক পয়েন্ট দিয়ে ভারতের সাথে রেলযোগাযোগ স্থাপন হবে।

শুক্রবার, ২২ মার্চ দুপুরে বুড়িমারী স্থলবন্দরের জিরো পয়েন্টে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এর আগে সকালে দুদিনের সফরে  ‘লালমনি এক্সপ্রেস’ ট্রেনযোগে লালমনিরহাট এসে পৌঁছান তিনি। পরে একটি শার্টল ট্রেনে বুড়িমারী আসেন। বুড়িমারীর সাথে ভারতের চ্যাংরাবান্ধা রেলপথ নতুন করে চালুর সম্ভাব্যতা পরিদর্শনে এসেছেন বলে তিনি সাংবাদিকদের জানান।

মন্ত্রী বলেন, ভারতের সাথে এই স্থলবন্দরের সাথে রেল যোগাযোগ চালু করতে বুড়িমারী থেকে রংপুরের কাউনিয়া, কাউনিয়া থেকে পার্বতীপুর, কাউনিয়া থেকে বগুড়াসহ বিভিন্ন রেলপথে বিদ্যমান মিটারগেজের পাশাপাশি নতুন করে ব্রডগেজ রেললাইন স্থাপন করা হবে। পরে এগুলো যুক্ত হবে ভারতের ব্রডগেজ লাইনের সাথে।

নুূরুল ইসলাম সুজন জানান, বুড়িমারী থেকে ঢাকা আন্তনগর ট্রেন এ বছরের মধ্যেই চালু হবে। ট্রেনটির প্রস্তাবিত নাম তিনবিঘা এক্সপ্রেস।   

এসময় মন্ত্রীর সাথে ছিলেন স্থানীয় সাংসদ মোতাহার হোসেন, জেলা প্রশাসক শফিউল আরিফ, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, পুলিশ সুপার এসএম রশিদুল হক, পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমিন বাবুল প্রমুখ।

এবি/রাতদিন

লাইক দিয়ে সাথে থাকুন