ভারতরত্ন-এ ভূষিত প্রণব মুখোপাধ্যায়-ভূপেন হাজারিকা

সর্বোচ্চ নাগরিক সম্মান ‘ভারতরত্ন’ ভূষিত হলেন দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তিনি সেদেশের প্রথম ও একমাত্র বাঙালি রাষ্ট্রপতি।

তাঁর সাথে এ পুরস্কার পাচ্ছেন কিংবদন্তি গায়ক ভূপেন হাজারিকা এবং বর্ষিয়ান রাজনীতিক-সমাজসেবক নানাজি দেশমুখ। এই দুজনই এবার মরোণত্তর হিসেবে ওই পদক পাচ্ছেন।

ভারতের সর্বোচ্চ বেসামরিক নাগরিক সম্মাননা ‘ভারতরত্ন’। 

শুক্রবার, ২৫ জানুয়ারি সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি ভবন থেকে এ ঘোষণা দেওয়া হয় বলে জানিয়েছে দেশটির প্রভাবশালী বাংলা দৈনিক আনন্দবাজার।

এর আগে একাধিক টুইট করে নিজেই এ ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এনডিটিভি অনলাইনের খবরে বলা হয়, প্রণব মুখোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদী টুইট করেন, ‘এই সময়ে প্রণবদা আমাদের দেশের একজন অসামান্য নাগরিক। কয়েক দশক ধরে তিনি নিরলসভাবে দেশকে সেবা করে চলেছেন। দেশের উন্নয়নে তাঁর অবদান অত্যন্ত স্পষ্ট’।

বিখ্যাত গায়ক ভূপেন হাজারিকা প্রসঙ্গে মোদী টুইট করেন, ‘নিজের গানে সামজিক ন্যায় বিচারের কথা  বলেছেন তিনি। প্রজন্মের পর প্রজন্ম তাঁর গানের সমাদর করে এসেছে। তাঁর হাত ধরে ভারতীয় সঙ্গীত বিশ্বের দরবারে পৌঁছে গিয়েছে’।

নানাজি দেশমুখ

নানাজি দেশমুখ সম্পর্কে মোদী লেখেন, ‘উন্নয়নের বিকল্প পথ দেখিয়ে গ্রামের মানুষের মধ্যে নতুন চিন্তার জন্ম দেন  নানাজি দেশমুখ। সমাজের নিম্নবর্গের মানুষের পাশে দাঁড়ানোর ব্যাপারে তিনি হচ্ছেন আদর্শ’।

এইচএ/২৫.০১.১৯

লাইক দিয়ে সাথে থাকুন