মোবাইল এ্যাপস ইন্সটলে সতর্ক থাকুন

মোবাইল ব্যবহারকারীদের এ্যাপস এর প্রতি ঝোক একটি সহজাত প্রবৃত্তি। সাধারণত প্লেস্টোর বা অ্যাপ স্টোরে নানা ধরনের অ্যাপ উন্মুক্ত থাকে ব্যবহারকারীদের জন্য। বেশির ভাগ অ্যাপ বিনামূল্যে থাকায় অনেক ব্যবহারকারী বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করেন মোবাইল ফোনে। তবে সব ধরনের অ্যাপ কিন্তু উপকারী নয়। প্লে-স্টোরে লুকিয়ে আছে এমন কিছু ক্ষতিকারক অ্যাপ। গুগলের নানা প্রচেষ্টা সত্ত্বেও এসব অ্যাপ বিভিন্নভাবে গুগল প্লে স্টোরে জায়গা করে নেয়। সম্প্রতি কয়েকটি নিরাপত্তা সংস্থা জানিয়েছে, অফিসিয়াল গুগল প্লে স্টোরে বেশ কিছু ক্ষতিকারক অ্যাপ্লিকেশন তালিকাভুক্ত আছে। এরমধ্যে বেশ কয়েকটি অ্যাপ মোবাইল ব্যাংকিংয়ের ভাইরাস হিসেবেও লুকিয়ে আছে। এসব অ্যাপ মোবাইলের ক্ষতির পাশাপাশি তথ্য বেদখল হওয়ার ক্ষেত্রেও সক্রিয় থাকে।

অ্যান্টিভাইরাস তৈরি প্রতিষ্ঠান সিমেন্টেক ও চেক পয়েন্টের মতো নিরাপত্তা সংস্থার গবেষকরা গুগল প্লে-স্টোরে লুকানো ম্যালওয়্যার সম্পর্কে সতর্ক করে দিয়েছেন ব্যবহারকারীদের। তাদের মতে, এ ধরনের অ্যাপ্লিকেশনগুলো সাধারণত ডিভাইস বুস্টার, ক্লিনার্স, ব্যাটারি ম্যানেজারস এমনকি হরোস্কোপ-থিমযুক্ত অ্যাপ্লিকেশনের মধ্যে লুকিয়ে থাকে। এছাড়া গেম, এডুকেশন বা ক্রিপ্টোকারেন্সি অ্যাপ্লিকেশনের মধ্যেও এসব ক্ষতিকারক অ্যাপ থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর...

অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে কয়েকটি অ্যাপ্লিকেশন গ্রাহককে বাধ্য করে তাদের অ্যাপস ইনস্টলের জন্য। কোনও ব্যবহারকারী প্লে-স্টোরে ঢোকামাত্রই কাজটি করে তারা। আবার কিছু অ্যাপ আছে যা দেখতে উপকারী মনে হলেও স্মার্টফোনের ক্ষতিই বেশী করে। এজন্য কোন এ্যাপস ইন্সটল করার আগে এর পাবলিশার সম্পর্কে নিশ্চিত হউন এবং পাশাপাশি সাম্প্রতিক রিভিউ অবশ্যই দেখে নিশ্চিত হয়ে ইনস্টল করুন।

সাথে থাকুন...
মতামত দিন