রংপুর বিভাগে ফোরজি গতির মান রক্ষা করছে না কোনো অপারেটরই : বিটিআরসি

উত্তরাঞ্চলের বিভাগ রংপুরের আট জেলায় মোবাইল ফোন অপারেটরগুলোর কোনোটিই ফোরজি সেবায় কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) বা  মানসম্মত সেবার বেঞ্চমার্কে নেই। ফলে গ্রাহকদের যে মানের সেবা পাওয়ার কথা তা দিতে পারছে না তারা।

কিউওএস নীতিমালা অনুযায়ী, ফোরজি প্রযুক্তির ইন্টারনেটে ডাউনলোডের সর্বনিম্ন গতি ৭ এমবিপিএস হতে হবে। কিন্তু এ মান রংপুর বিভাগের কোথাও রক্ষা হচ্ছে না।

রংপুরসহ খুলনা ও বরিশাল বিভাগে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চালানো ড্রাইভ টেস্টে এ তথ্য উঠে এসেছে বলে জানা গেছে। বুধবার, ৪ এপ্রিল বিটিআরসি এ ড্রাইভ টেস্টের ফলাফল প্রকাশ করেছে। এর আগে রাজধানী ঢাকায় ড্রাইভ টেস্ট পরিচালনা করে বিটিআরসি।

জানা গেছে, মোবাইল ফোন অপারেটরদের সেবার মান পরীক্ষায় বিটিআরসি ঢাকার পর রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল—এই চার বিভাগের বিভিন্ন স্থানে গত ৭ জানুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ড্রাইভ টেস্ট পরিচালনা করে। কিউওএস নীতিমালা অনুযায়ী অপারেটরগুলোর বিভিন্ন সেবার মান মূল্যায়ন করে র‌্যাংকিং করার কথা। র‌্যাংকিংয়ের জন্য ড্রাইভ টেস্ট অন্যতম। ঘোষিত মানদণ্ড অনুসারে সেবা দেওয়া না হলে সংশ্লিষ্ট অপারেটরের বিরুদ্ধে বিটিআরসি শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, ফোরজি সেবার পাশাপাশি আউটডোর কভারেজেও সব অপারেটর নেতিবাচক অবস্থানে। এর বেঞ্চমার্ক সর্বনিম্ন ৮০ ডিবিএম নির্ধারিত থাকলেও কোনো অপারেটরই ৭০ ডিবিএম অর্জন করতে পারেনি।

চার বিভাগে গ্রামীণফোনের ফোরজি সেবার ডাউনলোড গতি সবচেয়ে কম খুলনায়। বিভাগটিতে তাদের ফোরজি সেবার গতি ৪ দশমিক ৬৩ এমবিপিএস। ৬ দশমিক ৮৮ এমবিপিএস গতি পাওয়া গেছে রংপুরে, যেটি চার বিভাগের মধ্যে সর্বোচ্চ। এছাড়া রাজশাহী বিভাগে গ্রামীণফোনের ফোরজির গতি ৬ দশমিক ৬৯ ও বরিশালে ৫ দশমিক ১ এমবিপিএস।

বরিশালে কল সেট-আপ টাইমের ক্ষেত্রে সর্বনিম্ন মান রক্ষায় সমর্থ নয় কোনো অপারেটর। ভয়েস কোয়ালিটি বা মেইন ওপিনিয়ন স্কোরের ক্ষেত্রে চার বিভাগেই নেতিবাচক অবস্থায় রয়েছে রবি। এ ক্ষেত্রে টেলিটকের অবস্থা কাঙ্ক্ষিত মানের নিচে দুই বিভাগে। খুলনায় থ্রিজি ইন্টারনেটের ডাউনলোডের ক্ষেত্রে মান রক্ষা করতে পারছে না রবি। এ ক্ষেত্রে টেলিটকের অবস্থা খারাপ চার বিভাগেই। কলড্রপের ক্ষেত্রে বেসরকারি অপারেটররা এ চার বিভাগে কোনোভাবে কাঙ্ক্ষিত মান রক্ষা করলেও টেলিটক তা পারছে না রংপুর ও রাজশাহী বিভাগে। কল সেট-আপ সাকসেস রেটের ক্ষেত্রে বরিশালে সর্বনিম্ন মানের নিচে রয়েছে বাংলালিংক ও টেলিটক। তবে থ্রিজি ও ফোরজি ইন্টারনেটের আপলোডের ক্ষেত্রে সব অপারেটরই সর্বনিম্ন মানের ওপরে রয়েছে।

বিটিআরসি বলেছে, তারা মোবাইল সেবার মানের বিষয়ে প্রতিশ্রুত কার্যাবলি চালিয়ে যাচ্ছে। সেবার মানের বিষয়ে বিটিআরসির নির্দেশনা অমান্য করার কোনো সুযোগ নেই।

জানা যায়, মোবাইল ফোন সেবা সম্পর্কে নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ১৬ আগস্ট থেকে বিটিআরসি মোবাইল ফোন অপারেটরদের সেবার মান ও তাদের গ্রাহক সন্তুষ্টি যাচাইয়ের জন্য প্রথমবারের মতো দেশের ১৫টি জেলায় জরিপ চালায়। জেলাগুলো ছিল হবিগঞ্জ, বগুড়া, খুলনা, চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, বরিশাল, রংপুর, চাঁদপুর, ঠাকুরগাঁও, পটুয়াখালী, রাজশাহী, ঝিনাইদহ, ময়মনসিংহ ও ঢাকা। কিন্তু সেই জরিপের প্রতিবেদন প্রকাশ করা হয়নি।