রেকর্ড ভেঙ্গে আবারও দেশের সর্বোচ্চ তাপমাত্রা সৈয়দপুরে, কমতে পারে রোববারের পরে

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নীলফামারী জেলার সৈয়দপুরে। এর আগে গত বুধবার, ১৩ জুলাই দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডও ছিলো সৈয়দপুরের দখলে।

শুক্রবার, ১৫ জুলাই সন্ধ্যা ৬টা পর্যন্ত সৈয়দপুর স্টেশনে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, রোববারের আগে তাপমাত্রা কমার সম্ভাবনা কম। রোববারে রংপুর বিভাগের উত্তরাঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এতে তাপমাত্রা কিছুটা কমতে পারে তবে সোমবারের পর তাপমাত্রা আরও কিছুটা কমে সহনীয় মাত্রায় আসতে পারে।

শুক্রবার (১৫ জুলাই) রাতে আবহাওয়াবিদ ড. মো. আবদুল মান্নান রাতদিন নিউজকে এ তথ্য জানান। ড. মো. আবদুল মান্নান জানান, টাঙ্গাইল, সিলেট ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর, রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা আগামী কয়েকদিন অব্যাহত থাকতে পারে। এর ফলে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এদিকে, সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ মধ্যপ্রদেশ ও বিহার; লঘুচাপের কেন্দ্রস্থল গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যনুযায়ী, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে।

এ ছাড়া আগামী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের প্রথমার্ধে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

লাইক দিয়ে সাথে থাকুন