আগামী মাস থেকে কমছে ইন্টারনেটের দাম

আগামী ১ জুলাই থেকে ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমছে সর্বনিম্ন পর্যায়ে। ফলে গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম কমবে। ইন্টারনেট ব্র্যান্ডইউথের মূল্য মূল্য সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনতে ডাক, টেলিযোগাযোগ বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার, ২৭ জুন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সাশ্রয়ী ডিজিটাল অবকাঠামো শীর্ষক এক বৈঠকে এই  সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকৈ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

বৈঠকে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘শিক্ষার্থীসহ সাধারণ মানুষ যাতে সাশ্রয়ী খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারেন সেই লক্ষ্যে এর আগে ২০০৯ সালের আগস্ট মাসে প্রতি এমবিপিএস ইন্টারনেটের মূল্য ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ১৮ হাজার টাকায় নির্ধারণ করা হয়। পরবর্তিতে ২০১১ সালের এপ্রিলে  ১২ হাজার টাকা, ২০১২ সালের এপ্রিলে ৮ হাজার টাকা, ২০১৪ সালের এপ্রিলে ২ হাজার ৮ শত  টাকা এবং ২০১৫ সালের সেপ্টেম্বরে সর্বোচ্চ ৯ শত ৬০ টাকা এবং সর্বনিম্ন ৩ শত ৬০টাকায় কমিয়ে আনা হয়।

১৯৯৬ থেকে ২০০১ এবং ২০০৯ সাল থেকে অদ্যাবধি  তথ্যযোগাযোগ প্রযুক্তি বিকাশে দেশে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়েছে। ২০০৮ সালেও দেশে সাড়ে সাত জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার করা হতো। বর্তমানে তা ১১শ জিবিপিএসে উন্নীত হয়েছে।’

ব্যান্ডউইথের দাম কমায় প্রান্তিক পর্যায়ে ইন্টারনেটের দাম কমবে কি না জানতে চাইলে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘আমি মন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর ইন্টারনেটের দাম কমাবো এই অঙ্গীকার করেছিলাম।  আশা করি সেই অঙ্গীকার রাখতে পেরেছি। পহেলা জুলাই থেকে ব্যান্ডউইথের দাম সর্বনিম্ন পর্যায়ে আসছে। ফলে প্রান্তিক পর্যায়ে ইন্টারনেটের  দামও কমবে।’

এইচএ/রাতদিন