‘আল্লার ওয়াস্তে কিছু দেন বাবা’র দিন শেষ, ভিক্ষা এখন অ্যাপে

‘আল্লার ওয়াস্তে কিছু দেন বাবা’- রাস্তায়, বাসে, ট্রেনে প্রায়শই এরকম আকুতি আমাদের কানে আসে। এভাবেই হাত পেতে টাকা চান ভিক্ষুকরা। কিন্তু প্রযুক্তির এই যুগের সাথে তাল মিলিয়ে সম্প্রতি এক নতুন পন্থা বের করেছে চীনের ভিখারিরা। তারা আর হাত পাতেন না, ভিক্ষা নেন মোবাইল অ্যাপের মাধ্যমে।

জানা গেছে, সেদেশের ভিখারিরা নাকি আর নগদে ভিক্ষা নিচ্ছেন না। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে আজকাল নাকি তাঁরা ক্যাশলেস লেনদেনের উপর ভরসা করছেন। আইপে’র মতো অ্যাপের মাধ্যমে ভিক্ষা গ্রহণ করছেন তাঁরা। সম্প্রতি প্রকাশ্যে এসেছে চীনা ভিখারিদের ভিক্ষা নেয়ার এই নতুন পন্থা। যাকে ঘিরে আন্তর্জাতিক মহলে তৈরি হয়েছে প্রবল কৌতূহল।

সম্প্রতি প্রকাশিত কয়েকটি ছবিতে দেখা গেছে, সেদেশের প্রত্যেক ভিখারির গলায় ঝোলানো রয়েছে নির্দিষ্ট কিউআর কোডযুক্ত ব্যাজ এবং সেই কোড স্ক্যান করে নিজের ইচ্ছামতো অর্থ ওই ভিখারির ই-ওয়ালেটে ট্রান্সফার করছেন ভিক্ষাদাতারা। সেক্ষেত্রে পোহাতে হয় না কোনও নগদের ঝামেলা। পাশাপাশি, চটজলদি হচ্ছে লেনদেন।

নগদহীন লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশে যেমন আইপে, ইউপে’র মতো অ্যাপগুলোর ব্যবহার হয়ে থাকে। তেমনই চীনা ভিখারিরা ব্যবহার করছেন আলিবাবা সংস্থার তৈরি আলি পে অ্যাপটি। অনেকে আবার ব্যবহার করছেন উইচ্যাট ওয়ালেট। সবক্ষেত্রেই ব্যবহারের নিয়ম একই। কিউআর কোড স্ক্যান করে ই-ওয়ালেটে জমা করতে হবে নির্দিষ্ট অর্থ। চীনা ভিখারিদের ভিক্ষা নেওয়ার এই অভিনব পদ্ধতিই বর্তমানে মন কেড়েছে নেটিজেনদের।

এনএইচ/ রাতদিন