উচ্চ রক্তচাপ হলে বেড়ে যায় রাগ

আপনি কি খুব সহজে রেগে যান? রাগে এমন অবস্থা হয়ে যে আপনার উচ্চ রক্তচাপ বেড়ে যায়? রাগ মানুষের সহজাত অনুভূতির প্রকাশ। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। তবে রাগটা যদি অতিরিক্ত মাত্রায় এবং ঘন ঘন হয় তাহলে তা ভাবনার বিষয় বটে। অনিয়ন্ত্রয়িত রাগ মোটেও স্বাস্থ্যকর নয়।

কেউ কেউ অনিয়ন্ত্রিত রাগের কারণে নিজের ক্ষতি করেন, অন্যের কষ্টের কারণ হন। নিয়ন্ত্রণহীন রাগ মোকাবেলা করা খুবই গুরুত্বপূর্ন কারণ এটি আপনার স্বাস্থ্য ও চারপাশের অন্যান্যদের সঙ্গে বিশেষ করে বন্ধু-বান্ধব এবং পরিবার সদস্যদের সঙ্গে সম্পর্ক খারাপ করে।

যারা সহজে রেগে যান তাদের জন্য রাগ কমানোর সহজ কিছু কৌশল রয়েছে। যেমন-

১. যদি কারও কারণে কিংবা কোনো পরিস্থিতির কারণে আপনার রাগ হয় তাহলে তা নিয়ন্ত্রণের চেষ্টা করুন। এ ক্ষেত্রে বড় করে নিঃশ্বাস নিন এবং ধীরে ধীরে ছাড়তে থাকুন। এ ধরনের চর্চা মানসিক চাপ কমাতে সাহায্য করে। রাগ কমানোর জন্য আর কোনো কিছু খুঁজে না পেলে নিঃশ্বাসের ব্যায়াম করুন।

২. অনেকে আছেন রেগে গেলে অন্যকে আঘাত করে অপমানজনক কথা বলেন। এতে অন্যের সঙ্গে সম্পর্কও নষ্ট হয়। রাগের সময় আপনি অন্যকে কি বলেন এটা হয়তো আপনি স্বাভাবিক অবস্থায় চিন্তাও করতে পারেন না। এ ধরনের স্বভাব পরিবর্তন করা খুবই জরুরি। অন্যকে কি বলছেন তা বলার আগে একবার চিন্তা করুন। যদি বুঝতে পারেন আপনি রাগ নিয়ন্ত্রণ করতে পারছেন না তখন ওই জায়গা থেকে সরে যান।

৩. যখন বুঝবেন আপনার রাগ নিয়ন্ত্রণে আসছে তখন লম্বা করে শ্বাস নিন। তারপর চিন্তা করুন রেগে গিয়ে অন্যকে কি বলতে চাচ্ছিলেন। যে কারও জন্য রাগ প্রকাশ করা আবেগের সাধারণ বহিঃপ্রকাশ। রাগ পুষে রাখলে আপনি আরও বেশি হতাশাগ্রস্ত হয়ে পড়বেন। সেই সঙ্গে দ্বিতীয় বার রাগলে তার প্রকাশটা আরও তীব্র হবে। তাই চারপাশের কাউকে আঘাত না করেও যেভাবে রাগ প্রকাশ করা যায় সেই চেষ্টা করুন।

৪. রাগ প্রকাশ করার নানা ধরনের মাধ্যম আছে। যেমন- বক্সিং, কিক বক্সিং বা যেকোন ধরনের কঠোর পরিশ্রম বা ব্যায়াম রাগ নিয়ন্ত্রণে সহায়তা করে। তবে এতে নিজের যাতে ক্ষতি না হয় সেদিকে লক্ষ্য রাখুন।

সূত্র : হেলদিবিল্ডার্জড

এনএ/রাতদিন