রংপুরে নানা আয়োজনে উদযাপন হলো রোকেয়া দিবস

বাংলার নারী  জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার জন্মদিন আজ। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে জমিদার পরিবারে রোকেয়ার জন্ম নেন এই মহীয়সী নারী । আর ১৯৩২ সালের এই দিনেই মারা যান তিনি। ফলে দিনটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

রোকেয়া দিবসে তার স্মৃতিবিজড়িত জন্মস্থান পায়রাবন্দের স্মৃতিস্তম্ভে পূষ্যমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসটি উদযাপন শুরু হয়েছে।

দিবসের প্রথম প্রহরে সোমবার, ৯ ডিসেম্বর সোমবার সকাল নয়টায় জেলা প্রশাসনের আয়োজনে তিনদিনের কর্মসূচি শুরু করা হয়।

এদিন আওয়ামীলীগের কোষাধ্যক্ষ ও রংপুর-৫ আসনের সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমান এমপি, জেলা প্রশাসক আসিব আহসান, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানমসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ও নারী  সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য  অর্পণ করা হয়।

সকাল সাড়ে ৯টায় আলোচনা সভা ও তিন দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।  সকাল ১০টায় উদ্বোধন করা হয় স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপ পরীক্ষা কর্মসূচি। আলোচনা সভায় অংশ নেবেন, বাংলা একাডেমী উপ-পরিচালক আব্দুল্লাহ-আল ফারুক। প্রধান আলোচক কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। এছাড়াও আলোচনা করবেন অধ্যাপক মোহাম্মদ শাহ আলম প্রমুখ।

কর্মসূচির প্রথম দিন: রোকেয়া দিবস উপলক্ষে পায়রাবন্দে শুরু হচ্ছে তিন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিসহ রোকেয়া মেলা। দিবসটি পালনে রংপুর জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। প্রথম দিন সকাল ৯টায় রোকেয়া স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, সকাল সাড়ে ৯টায় আনুষ্ঠানিকভাবে মেলা উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন সংসদ সদস্য এইচএন আশিকুর রহমান। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি চলবে। দুপুর ১টায় পায়রাবন্দ জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশিত হবে।

দ্বিতীয় দিনে কর্মসূচি: শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা এবং প্রামাণ্যচিত্র প্রদর্শনী। বিকেল ৪টায় আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। বিশেষ অতিথি থাকবেন রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুকরিয়া পারভিন, রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু ও বেগম রোকেয়া স্মৃতি-কেন্দ্রের উপপরিচালক আব্দুল্লাহ আল ফারুক। সভাপতিত্ব করবেন মিঠাপুকুরের ইউএনও মামুন ভূঁইয়া। প্রবন্ধ পাঠ করবেন মাহীগঞ্জ ডিগ্রি কলেজের শিক্ষক ড. নাসিমা আকতার। আলোচক থাকবেন সরকারি বেগম রোকেয়া কলেজের অধ্যাপক আরেফিনা বেগম ও রোকেয়া স্মৃতিকেন্দ্রের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম দুলাল।

তৃতীয় দিনে কর্মসূচি: দুপুর ২টায় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন রংপুর বিভাগীয় কমিশনার একেএম তারিকুল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন রংপুর রেঞ্জের উপমহাপুলিশ পরিদর্শক দেবদাস ভট্টাচার্য, রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ ও মিঠাপুকুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন সরকার। সভাপতিত্ব করবেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান। প্রবন্ধ উপস্থাপন করবেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. শরিফা সালোয়া ডিনা। আলোচক থাকবেন কাউনিয়া কলেজের সহকারী অধ্যাপক ড. শাশ্বত ভট্টাচার্য। বিকেল ৫টায় পুরস্কার বিতরণ ও পদক বিতরণ। সন্ধ্যায় থাকবে নাটিকা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এনএ/রাতদিন