ওপার বাংলার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই

বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ভোরে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬১ বছর।

হাসপাতাল সূত্রে জানা গেছে, হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়।

তাপস পালের জন্ম ১৯৫৮ সালের ২৯ সেপ্টেম্বর হুগলির চন্দননগরে। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি গভীর আগ্রহ ছিল তাঁর। ‘‌দাদার কীর্তি’‌ দিয়ে অভিনয়ে হাতেখড়ি। এরপর অনুরাগের ছোঁয়া, সুরের আকাশ, চোখের আলো–সহ একাধিক জনপ্রিয় সিনেমায় অভিনয় করেন তিনি। 

এছাড়াও দাদার কীর্তি, গুরুদক্ষিণা, সাহেব, ভালবাসা ভালবাসা তাঁর জনপ্রিয় ছবিরগুলির মধ্যে অন্যতম।

পরিবার সূত্রের খবর, দীর্ঘদিন ধরে স্নায়ু রোগে ভুগছিলেন এই অভিনেতা। কথা বলা ও চলাফেরায় সমস্যা ছিল। ১ ফেব্রুয়ারি বান্দ্রার হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকেই তিনি ভেন্টিলেশনে ছিলেন। ৬ ফেব্রুয়ারি ভেন্টিলেশন থেকে বের করা হয়। সোমবার রাতে ফের অসুস্থ হয়ে পড়েন তাপস পাল। ওই দিনই দিবাগত রাত ৩টা ৩৫ মিনিটে তাঁর মৃত্যু হয়।

সাহেব ছবির জন্য তিনি ফিল্ম ফেয়ার পুরস্কার পেয়েছিলেন। বাংলার পাশাপাশি তাপস পাল অভিনয় করেছেন হিন্দি ছবিতেও। এর মধ্যে উল্লেখযোগ্য সিনেমা ‘অবোধ’। এ ছবিতে তিনি মাধুরী দীক্ষিতের বিপরীতে অভিনয় করেন।

অভিনয়ের পাশাপাশি রাজনীতিতেও আসেন তাপস পাল। কৃষ্ণনগর লোকসভা কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেসের সাংসদ হিসেবে নির্বাচিত হন তিনি।

জেএম/রাতদিন