কমিউনিস্ট বিদ্রোহীদের হত্যা করে শেষ কর: ফিলিপাইন প্রেসিডেন্টের নির্দেশ

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগ্রো দুতার্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কমিউনিস্ট বিদ্রোহীদের হত্যা করে শেষ করার নির্দেশ দিয়েছেন। এরপর লাশগুলো পরিবারের কাছে হস্তান্তরের নির্দেশ দেন তিনি।

গতকাল শুক্রবার, ৫ মার্চ সন্ত্রাস প্রতিরোধবিষয়ক এক বৈঠকে দুতার্তে বলেন, ‘আমি পুলিশ ও সেনাবাহিনীকে বলেছি কমিউনিস্ট বিদ্রোহীদের সঙ্গে সশস্ত্র লড়াই হলে তাঁদের হত্যা করতে। কমিউনিস্ট বিদ্রোহীরা মারা গেছেন, এমনটা নিশ্চিত না হওয়া পর্যন্ত তাঁদের আঘাত করে যেতে হবে’।

কমিউনিস্ট বিদ্রোহীদের হত্যার জন্য মাথাপিছু পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়ে বলেন, ‘ লাশগুলো পরিবারের কাছে হস্তান্তর করে নিশ্চিত করলে মাথাপিছু পুরস্কার প্রদান করা হবে ’।

এর আগেও তিনি মাদকবিরোধী অভিযান কঠিন ভাবে পরিচালনা করেছেন। সেসময় দেশটিতে সরকার ও মানবাধিকার সংস্থার হিসাবে ৬ থেকে ২৭ হাজার মানুষকে হত্যা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর...

দুতার্তে আরও বলেন, ‘মানবাধিকারের কথা ভুলে যান। এটা আমার নির্দেশ। আমি জেলে যেতে প্রস্তুত। সেটা কোনো সমস্যা নয়। কমিউনিস্টদের হত্যার নির্দেশ নিয়ে আমরা মনে কোনো দ্বিধা নেই’।

কমিউনিস্ট বিদ্রোহীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘তোমরা সবাই ডাকাত। তোমাদের কোনো আদর্শ নেই’।  এসব কথা বলার পর দুতার্তে অস্ত্র সমর্পণ করলে তাঁদের চাকরি ও বাসস্থানের সুবিধা দেওয়ার প্রতিশ্রুতিও দেন।

১৯৬৮ সাল থেকে ফিলিপাইনে সরকারি বাহিনীর সঙ্গে কমিউনিস্ট বিদ্রোহীদের লড়াই চলছে। সেনাবাহিনী বলছে, ৫৩ বছর ধরে চলা বিদ্রোহে ৩০ হাজারেরও বেশি প্রাণহানি হয়েছে। বিভিন্ন সময়ে বিভিন্নভাবে শান্তি চুক্তির চেষ্টা করেও ব্যর্থ হয়েছে দেশটি।  

সম্প্রতি ফিলিপাইনে জনসমক্ষে অথবা সামাজিক যোগাযোগমাধ্যমে কমিউনিস্টদের প্রতি সহানুভূতি প্রদর্শন করায় বেশ কয়েকজন মানবাধিকারকর্মী, আইনবিদ ও চিকিৎসককে অজ্ঞাত বন্দুকধারীরা হত্যা করেছে।

ডিআর/রাতদিন

মতামত দিন