কারাগারে বন্দীরা এখন থেকে সকালের নাস্তায় পাবেন নানা খাবার

বৃটিশ শাসনামলে কারাগার প্রতিষ্ঠার পর থেকে একই মেন্যুতে সকালের নাস্তা করতো বাংলাদেশের কারাবন্দীরা। অবশেষে পরিবর্তন হলো তাদের এই মেন্যু। এবার নাস্তায় যুক্ত হয়েছে মুখরোচক কিছু খাবার।

রোববার, ১৬ জুন সকাল ৯টায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে নতুন এই মেন্যু উদ্বোধন করেন।

নতুন মেন্যুতে একই খাবার পাবে একজন কয়েদী ও হাজতি। তারা সপ্তাহে ২ দিন পাবে ভুনা খিচুড়ি, ৪ দিন সবজি ও রুটি এবং বাকি ১ দিন পাবে হালুয়া ও রুটি।

কারা সূত্র জানায়, বৃটিশ শাসনামলে কারাগার প্রতিষ্ঠার পর থেকে এ যাবৎকাল পর্যন্ত কয়েদী ও হাজতি সকালের নাস্তায় একটি মেন্যু ছিল। একজন কয়েদী সকালের নাস্তায় পেত ১৪.৫৮ গ্রাম গুড় ও ১১৬.৬ গ্রাম আটা (সমপরিমাণ রুটি)। আর, একজন হাজতি একই পরিমাণ গুড়ের সঙ্গে পেত ৮৭.৬৮ গ্রাম আটা (সমপরিমাণ রুটি) ।

এ বিষয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম মিলন সংবাদমাধ্যমকে বলেন , নতুন মেন্যুর বিষয়টি জেনে কারাবন্দীরা আনন্দ প্রকাশ করেছে। কারাবন্দীদের বিষয় মাথায় রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘদিনের পুরণো মেন্যু পরিবর্তন করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন।

এসকে/রাতদিন