কাশ্মীরে হামলায় ৫ বাঙালি শ্রমিক নিহত

বিচ্ছিন্নতাবাদীদের হামলায় জম্মু ও কাশ্মীরের কুলগ্রাম জেলায় পাঁচ শ্রমিক নিহত ও আরেকজন আহত হয়েছেন।

এনডিটিভির সুত্র অনুযায়ী  মঙ্গলবার, ২৯ অক্টোবর এ ঘটনা ঘটে। হতাহতদের সবাই পশ্চিমবঙ্গ থেকে সেখানে গিয়েছিলেন বলে জানিয়েছে তারা।

পুলিশ জানিয়েছে, ওই শ্রমিকরা পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সাগরদিঘি এলাকার বাসিন্দা। তারা কুলগ্রামের স্থানীয় এক বাসিন্দার বাড়িতে ভাড়া থাকতেন। সেখানেই তাদের ওপর হামলা হয়।

পুলিশের বরাতে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সাগরদিঘির বহালনগর গ্রাম থেকে আপেল বাগানে কাজ করতে কাশ্মীরে যাওয়া প্রায় ১৫ জনের একটি দল কুলগ্রামের কটরাসু গ্রামে একটি কাঠের বাড়ি ভাড়া নিয়ে থাকতো। মঙ্গলবার, ২৯ অক্টোবর সন্ধ্যায় বিচ্ছিন্নতাবাদীরা তাদের কয়েক জনকে ঘর থেকে বের করে এনে তাদের ওপর গুলি চালায়। এতে পাঁচ জন নিহত ও একজন গুরুতর আহত হন। 

নিহত কামরুদ্দিন শেখ, মুরসালিম শেখ ও রফিকুল শেখ ৩০ বছর বয়সী এবং রফিক শেখ ও নইমুদ্দিন শেখ ২৮ বছর বয়সী বলে জানিয়েছে আনন্দবাজার।

আহত জহিরুদ্দিনকে অনন্তনাগ জেলা হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দক্ষিণ কাশ্মীর পুলিশের ডেপুটি মহাপরিদর্শকের নেতৃত্বে ঘটনাস্থলে একটি পুলিশ টিম পাঠানো হয়েছে বলে জম্মু ও কাশ্মীর পুলিশের মহাপরিচালক দিলবাগ সিং এনডিটিভিকে জানিয়েছেন।

পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘কাশ্মীরের এই নৃশংস হত্যাকাণ্ডে আমরা মর্মাহত ও গভীরভাবে শোকাচ্ছন্ন। মুর্শিদাবাদ থেকে যাওয়া পাঁচ শ্রমিক প্রাণ হারিয়েছেন। কথা দিয়ে নিহত পরিবারগুলোর শোক দূর করা যাবে না। এই শোচনীয় পরিস্থিতিতে ওই পরিবারগুলোকে সব ধরনের সাহায্য-সহযোগিতা দেওয়া হবে।’

এনডিটিভি আরও জানিয়েছে, নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে রেখে বড় ধরনের তল্লাশি অভিযান শুরু করেছে। সেখানে অতিরিক্ত বাহিনীও পাঠানো হয়েছে।

শান্ত/রাতদিন