কিট নিতে বিলম্ব করছে বিএসএমএমইউ: ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা শনাক্তের কিট নিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল কর্তৃপক্ষ অজ্ঞাত কারণে দীর্ঘসূত্রিতার অবলম্বন করছে বলে অভিযোগ করেছেন কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

আজ সোমবার, ১১ মে সকালে পরীক্ষার জন্য কিট নেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত বিএসএমএমইউ হাসপাতাল কর্তৃপক্ষ তা নেয়নি। পরে বিকেলে এক জরুরি সংবাদ সম্মেলনে জাফরুল্লাহ চৌধুরী এ অভিযোগ করেন।

তিনি বলেন, এ সময়ে গণস্বাস্থ্যের কিট নিয়ে পরীক্ষা করলে জাতি কিছুটা উপকৃত হতো। অল্প টাকায় পরীক্ষা করতে পারতো। ঢাকায় কোভিড-১৯ রোগী বেশি। কিন্তু অজ্ঞাত কারণে বিএসএমএমইউ কিট নিতে বিলম্ব করছে।

জাফরুল্লাহ বলেন, প্রতিদিন আমাদের প্রতিনিধি বিএসএমএমইউ যান। কিন্তু কখন নেবে, কতগুলো নেবে সে বিষয়ে তারা কিছু বলছে না।

গণস্বাস্থ্য কেন্দ্রের অপর চিকিৎসক অধ্যাপক মুহিব উল্লাহ খোন্দকার বলেন, পৃথিবীতে আমরাই প্রথম এন্টিজেন ও এন্টিবডি তৈরি করেছি। কিন্তু স্বীকৃতি পেলাম না। এখন অন্য দেশ এমনকি ভারতও অনুমতি দিয়েছে এন্টিজেন দিয়ে পরীক্ষার জন্য। আমরা পারছি না। করোনা শনাক্তের কিট তৈরি করে বসে আছি।

মুহিব উল্লাহ বলেন, আমাদের হাসপাতালের সীমাবদ্ধতা আছে। এখানে সবচেয়ে বড় ডায়ালাইসিস সেন্টার। চেয়েছিলাম অন্য বেসরকারি হাসপাতালের সঙ্গে যৌথভাবে কোভিড ডেডিকেটেড হাসপাতাল করতে। কিন্তু অনুমতি না পাওয়ায় তা সম্ভব হয়নি। তবে আমাদের হাসপাতালে সীমিত পরিসরে কোভিড টেস্ট করতে চেয়েছিলাম, তাতেও বিএসএমএমইউ বিলম্বিত করায় আমাদের কার্যক্রম শুরু করা যাচ্ছে না। সূত্র: দেশ রূপান্তর

এবি/রাতদিন